whatsapp channel

বাড়ির টবে পদ্ম ফুল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

অনেকেই ছাদ বাগানের শখ থাকে বা বাড়িকে সুন্দর গাছ দিয়ে সাজাতে চান। তাই বাড়িতে চলুন চাষ করা যাক পদ্মফুল। শুনে অবাক হচ্ছেন পুকুর ছাড়া পদ্ম ফুল চাষ হবে কি করে?…

Avatar

HoopHaap Digital Media

অনেকেই ছাদ বাগানের শখ থাকে বা বাড়িকে সুন্দর গাছ দিয়ে সাজাতে চান। তাই বাড়িতে চলুন চাষ করা যাক পদ্মফুল। শুনে অবাক হচ্ছেন পুকুর ছাড়া পদ্ম ফুল চাষ হবে কি করে? কিন্তু কয়েকটি পদ্ধতি ফলো করলেই আপনি ছাদ বাগানে খুব সুন্দর করে চাষ করতে পারবেন পদ্মফুল।

প্রথমেই কোন নার্সারি থেকে বীজ সংগ্রহ করতে হবে। যদি নার্সারি থেকে পদ্ম ফুলের বীজ না পান তাহলে অনলাইনে বীজ দেখতে পারেন। বীজ থেকে চারা বের করার জন্য কতগুলো পদ্ধতি আপনাকে অবলম্বন করতে হবে। বীজের দু’টি অংশ থাকে। একটি ছুঁচালো দিক এবং একটি গোল দিক। উল্টো দিকের অংশটি কোন শিরিষ কাগজ বা সিমেন্টের দেওয়ালে ঘষতে হবে।

এবার একটি ছোট পাত্রের মধ্যে ভাল করে জল দিয়ে বীজ দিয়ে দিতে হবে। যে বীজ ডুবে যাচ্ছে সেই বীজ থেকে অঙ্কুরোদগম হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এবার একটি বড় আকারের সিমেন্টের পাত্র জোগাড় করতে পারবেন না বড় জলের ড্রাম জোগাড় করবেন। এই গাছের জন্য প্রয়োজন এঁটেল মাটি। এঁটেল মাটির সঙ্গে ভালো করে জৈব সার মিশিয়ে মাটি প্রস্তুত করতে হবে।

ছোট পাত্রের মধ্যে বীজ জলের মধ্যে ডুবিয়ে রাখবেন। মোটামুটি দুই তিনদিন পর থেকেই বড় অঙ্কুরোদগম হয়ে যাবে এবং আস্তে আস্তে দু’একটা পাতা বেরিয়ে যাবে। এরপর একটি ছোট পাত্রের মধ্যে বীজগুলোকে মাটির মধ্যে দিয়ে দিতে হবে। তারপর সেই ছোট পাত্রটিকে একটি জলভর্তি ড্রামের মধ্যে ঢুকিয়ে দিতে হবে। আস্তে আস্তে পদ্মপাতা বেড়ে উঠবে। যদি সৌন্দর্য বৃদ্ধি করতে চান তাহলে এর মধ্যে কতগুলি রঙিন মাছ দিতে পারেন। তাহলে এখানে মশা এবং অন্যান্য পোকার উপদ্রব ও থাকবে না।

পদ্ম ফুলের জন্য পর্যাপ্ত পরিমাণে সূর্যালোকের ভীষণ প্রয়োজন হয়। মাঝে মধ্যে জল পরিবর্তন করে দেওয়া যেতেই পারে। ঠিকমতো এইভাবে পরিচর্যা করতে পারলে এই গাছ বহু দিন বেঁচে থাকে। তবে একটি প্রাপ্তবয়স্ক গাছ থেকে ফুল পেতে ৬ মাস সময় লাগতে পারে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media