Hoop NewsHoop Trending

এক ধাক্কায় অনেকখানি বৃদ্ধি পেল রান্নার গ্যাসের দাম, মাথায় হাত আমজনতার

করোনাকে মারার জন্য এখনো ভ্যকসিন বের হয়নি। কিন্তু মার্চ থেকে কারখানায় লকডাউন। সব কিছু বন্ধ হয়ে যায়। এদিকে বাজারের পরিস্থিতি অন্যরকম। বাজারের দ্রব্যমূল্য এখন আগুন ছোঁয়া। বাজারে গেলেই আনাজ থেকে মাছ সবেরই দাম অনেক। আবার জ্বালানির দাম ও বেড়ে গিয়েছে। পেট্রোলের দাম আকাশছোঁয়া। এর মধ্যেই মধ্যবিত্তের নাভিশ্বাস তুলে দিল আরো একটি দ্রব্যের দাম বৃদ্ধি। আপনি বাড়িতে রান্নার গ্যাসের দাম একমাসে এই নিয়ে দুবার বাড়লো। করোনা সঙ্কটে যখন তীব্র থেকে তীব্রতর হচ্ছে অর্থনৈতিক লড়াই, তখন দ্বিতীয় বার গ্যাসের দামবৃদ্ধি বিপদে ফেলবে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষদের।

গত ২ রা ডিসেম্বর গ্যাস সিলিন্ডারের দাম ৫০ টাকা বেড়ে যায়। আবার ১৪ই ডিসেম্বর হতে না হতে গ্যাসে ১৪.২ কেজি সিলিন্ডার এবং ১৯ কেজি সিলিন্ডার দুইয়েরই দাম বেড়েছে। ১৪ কেজি সিলিন্ডারের দাম এক লাফে বাড়ল ৫০ টাকা আর ১৯ কেজি সিলিন্ডারের দাম বাড়ল ৩৬টাকা। দুই দফায় ভর্তুকিহীন ১৪.২ কেজির সিলিন্ডারের দাম বাড়ল ১০০ টাকা আর ১৯ কেজি সিলিন্ডারের দাম বা়ড়ল ৯১.৫০ টাকা।কলকাতাবাসীকে ভর্তুকিহীন সিলিন্ডার কিনতে হবে ৭২০টাকায়, আর বানিজ্যিক গ্যাসের বর্ধিত মূল্য দাঁড়াচ্ছে ১৩৮৭ টাকা।

এবার সাধারণ মানুষের গ্যাসে ভালো মন্দ রান্না করতে মা কাকিমারা দুবার ভাববে। এদিকে হেঁসেলের পাশাপাশি রেস্তোরাঁর খাবারেও এই গ্যাসের দামের বৃ্দ্ধি বেশ প্রভাব ফেলবে। এর আগে গোটা বছরে ১৪৯ টাকা দাম বেড়েছে রান্নার গ্যাসের। অন্যদিকে সরকার ঘোষণা করেছিলেন উৎসবের মরশুমে দাম কমবে। তবে উৎসবের মরশুম পার হতেই তা বাড়তে শুরু করেছে। একদিকে রোজগার নিত্যদিনের সামগ্রীর মূল্যবৃদ্ধি তো অন্যদিকে গ্যাসের দাম বৃদ্ধি। আমজনতার নাভিশ্বাস বেড়েই চলেছে।

whatsapp logo