Hoop Food

Recipe: শীতকালীন সবজি দিয়ে চটজলদি বানিয়ে ফেলুন মাছের তরকারি, চেটেপুটে খাবেন সকলে

শীতকালে প্রচুর পরিমাণে পেঁয়াজ কলি পাওয়া যায়।  পেঁয়াজকলি দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ মাছের তরকারি, তবে বানানোর জন্য আপনাকে প্রথমেই নিতে হবে কোন ছোট মাছ। ছোট মাছ, ছোট ট্যাংরা নিতে পারেন, চুনা মাছ নিতে পারেন। তা আপনার ইচ্ছা তবে আজকে আমরা বানাবো ছোট মাছ দিয়ে অসাধারণ এই রেসিপিটি।

উপকরণ
ছোট মাছ ৫০০ গ্রাম
পেঁয়াজকলি টুকরো টুকরো করে কাটা দু বাটি
নুন, মিষ্টি স্বাদ মতো
লংকা কুচি করা
পেঁয়াজ দুটি
টমেটো টুকরো করে কেটে রাখা তিনটি
রসুন বাটা ২ টেবিল চামচ
আদা বাটা এক টেবিল চামচ
সরষের তেল পরিমান মত
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
জিরে গুঁড়ো এক টেবিল চামচ
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
ধনে গুঁড়ো এক টেবিল চামচ

প্রণালী– কড়াইতে সরষের তেল গরম করে তাতে কালোজিরে, কাঁচালঙ্কা, পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিয়ে পেঁয়াজকলি গুলোকে দিয়ে দিতে হবে। এরপর নুন, হলুদ দিয়ে মাখিয়ে রাখা ছোট মাছ দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এরপর একে একে আদা বাটা, রসুন বাটা, সমস্ত গুঁড়ো মশলা দিয়ে খুব ভালো করে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে মাখো মাখো হয়ে গেলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পেঁয়াজকলি দিয়ে মাছের চচ্চড়ি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক