Hoop Food

সর্দি কাশি কমবে সহজেই, বাড়িতেই বানিয়ে ফেলুন দুটি পানীয়

বর্তমান পরিস্থিতিতে আমরা প্রত্যেকেই সারাদিন ভয়ে ভয়ে থাকি। বিশেষ করে টিভির পর্দা খুলে দিনের-পর-দিন করণায় আক্রান্ত ব্যক্তির সংখ্যা ক্রমশ বেড়েই চলছে, আর মৃত্যু-মিছিল লেগেই রয়েছে। এমন ঘটনা দেখতে দেখতেআমরাও যেন শারীরিক এবং মানসিকভাবে অনেকটাই দুর্বল হয়ে পড়েছি। তারা করোনায় আক্রান্ত এখনো পর্যন্ত হয়নি, তারাও যেন প্রতিদিন একটা ভয়ের মধ্যে থাকেন এই বুঝি আমার করোনা হল। যদি হয় সেটা আপনার হাতে নয়, তবে আপনি বাড়িতে থাকতেই তিনটি এমন পানীয় বানিয়ে ফেলতে পারেন যা খেলে আপনার শরীরের মধ্যে তৈরি হবে অনেক পরিমাণে রোগ-প্রতিরোধক্ষমতা বাড়বে, এই মুহূর্তে যা ভীষণ প্রয়োজন। আগেকার দিনে এত বেশি ওষুধ পাওয়া যেত না, সাধারণ মানুষ নির্ভর করত রান্না ঘরে থাকা কয়েকটা মশলাপাতির ওপর। চলুন দেখে নেই সেই কয়েকটা মশলাপাতি দিয়েই আপনি কিভাবে দুটি অসাধারণ পানীয় বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন।

১)গোল্ডেন ড্রিঙ্ক-»
আয়ুর্বেদে এই পানীয় বেশ পরিচিত। তবে আমরা অনেকেই এই পানীয় সম্পর্কে জানিনা। এই রকম পরিস্থিতিতে যদি প্রতিদিন রাত্রিবেলা এই পানীয় আপনি পান করে শুতে পারেন, তাহলে আপনার শরীরের মধ্যে অনেক বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে, চলুন জেনে নি এই পানীয় কিভাবে তৈরি করতে হয়।

এক আঙ্গুল সমান কাঁচা হলুদ, ৫-৬ টি গোল মরিচ, ৫-৬ টি দারচিনি, এক চামচ মধু, এক গ্লাস দুধ। কাঁচা হলুদ, গোল মরিচ, দারচিনি ভালো করে হামানদিস্তায় পিষে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে দুধ গরম করতে দিতে হবে দুধ ফুটে এলে এই মিশ্রণ দিয়ে দিতে হবে মিশ্রণটি দিয়ে ৫ মিনিট দুধের মধ্যে ফোটাতে হবে। যাতে প্রত্যেকটা মশলা সুন্দরভাবে দুধের মধ্যে চলে যায়। এরপরে দুধ গ্লাসের মধ্যে ছেঁকে নিয়ে একটু ঠাণ্ডা হলে এক চামচ মধু দিয়ে পরিবেশন করুন ‘গোল্ডেন ড্রিঙ্ক’।

২) মশলা পানীয়-»
রান্নাঘরে থাকা প্রতিটি মশলা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

এর জন্য প্রয়োজন-»
৫ টি গোল মরিচ
৫ টি লবঙ্গ
এক টুকরো আদা
একটুকরো হলুদ
এক টুকরো দারুচিনি
১ টেবিল চামচ এলাচ
৫ টি তুলসী পাতা
এক টুকরো যষ্টিমধু
এক চামচ মধু
সমস্ত মশলা গুলিকে একটি হামানদিস্তায় ভালো করে পিষে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে জল গরম করতে হবে। জল ফেলে এই মিশ্রণটি দিয়ে দিতে হবে পাঁচ মিনিট পরে নামিয়ে ভালো করে ছেঁকে নিয়ে একটু ঠাণ্ডা হলে এক চামচ মধু সহযোগে পান করুন।

Related Articles