Leftover Rice Recipe: দুপুরের ভাত বেঁচে গেছে? মাত্র ১৫ মিনিটেই বানিয়ে ফেলুন সুস্বাদু বিরিয়ানি

Shreya Chatterjee

Shreya Chatterjee

দুপুরবেলা ভাত খাবার পরে ভাত বেঁচে গেছে, এতটা চাল নিয়ে কি করবেন, ভেবে পাচ্ছে না কি ভাবছেন, সেই ভাত দিয়ে আর কি করা যায় মাত্র ১৫ মিনিটে বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ চিকেন বিরিয়ানি। আর দেরি না করে চটপট দেখে ফেলুন আজকে রাতেই মানে এত ঠান্ডায় কিভাবে বানানো যায় চিকেন বিরিয়ানি।

বাড়িতে যদি লোকজন চলে আসে, তাহলে কিন্তু সহজেই আগের দিনের ভাত দিয়ে তৈরি করে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপি বাড়িতে আসা উচিত না এবং বাড়িতে থাকার অতিথিরা কিন্তু একেবারে চমকে যাবে।

উপকরণ –
২৫০ গ্রাম মাংস
একটা পেঁয়াজ কুচি করা
দুটো পেঁয়াজ বাটা
বসুন বাটা এক টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
হলুদ গুঁড়ো পরিমান মত
বিরিয়ানি মশলা তিন থেকে চার টেবিল চামচ
বেঁচে যাওয়া ভাত দু বাটি
সাদা তেল এক কাপ
ঘি দুই টেবিল চামচ
আলু তিনটি
ধনেপাতা একমুঠো
টমেটো বাটা ৪ টেবিল চামচ
টক দই এক কাপ

প্রণালী – প্রথমে পেঁয়াজ ভালো করে ভেজে বেরেস্তা বানিয়ে রাখতে হবে।

চিকেন কে ম্যারিনেট করে রাখতে হবে। পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টক দই, সমস্ত গুঁড়ো মশলা, টমেটো বাটা দিয়ে ভালো করে মাখিয়ে রাখুন আধঘন্টা।

কড়াইতে তেল গরম করে ম্যারিনেট করা মাংসকে খুব ভালো করে পাঁচ মিনিট ঢাকা চাপা দিয়ে রান্না করে নিন।

একটি পাত্র বা অথবা যদি প্রেসার কুকার থাকে ভালো করে ঘি মাখিয়ে প্রথমে ভাত দিন তারপরে। তারপরে দিয়ে দিন ভাতের ওপর মাংস। তারপরে আবারো ভাত দিন, এইভাবে পরপর সাজিয়ে দিন।

সবার শেষে ভেজে রাখা পেঁয়াজ, ঘি দিয়ে সাজিয়ে দিন। ১০ মিনিটের জন্য দমে রান্না হতে দিন। তারপরে প্রেসার কুকার বা ওই পাত্র ঝাঁকিয়ে গরম গরম পরিবেশন করুন বেঁচে যাওয়া ভাত দিয়ে অসাধারণ বিরিয়ানি।

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক