whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘ছোলার কোর্মা কষা’ নিরামিষ রেসিপি

ভাতের সঙ্গে খাবার জন্য নিরামিষ এর একটি রেসিপি চটজলদি বানিয়ে ফেলতে পারেন, রেসিপি। এটি বানাতে আপনাকে খুব বেশি খরচ করতে হবে না। বাড়িতে থাকা কয়েকটা সহজ উপাদান দিয়ে বানিয়ে ফেলতে…

Avatar

ভাতের সঙ্গে খাবার জন্য নিরামিষ এর একটি রেসিপি চটজলদি বানিয়ে ফেলতে পারেন, রেসিপি। এটি বানাতে আপনাকে খুব বেশি খরচ করতে হবে না। বাড়িতে থাকা কয়েকটা সহজ উপাদান দিয়ে বানিয়ে ফেলতে পারেন ছোলার কোর্মা কষা জেনে নিন রেসিপি।

উপকরণ –
এক কাপ ছোলা সেদ্ধ করা
এক টেবিল চামচ কালো সরষে
১ চা চামচ হলুদ গুঁড়ো
১ চা চামচ লঙ্কা গুঁড়ো
২ চা চামচ আদা বাটা
২ টেবিল চামচ টমেটো বাটা
২ টেবিল চামচ কোরানো নারকেল
বেসন এক কাপ
ভাজা বাদাম বাটা এক টেবিল চামচ
ধনেপাতা কুচি ১ কাপ
নুন মিষ্টি স্বাদ মত
পাতিলেবুর রস ১ চা চামচ
সরষের তেল এক কাপ

প্রণালী – ছোলা সেদ্ধ, কোরানো নারকেল, ভাজা বাদাম সামান্য, ধনেপাতা সামান্য, আদা কুচি, সামান্য টমেটো বাটা, নুন মিষ্টি স্বাদ মত, ভাজা গরম মশলার গুঁড়ো প্রত্যেকটি উপকরণকে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। জল দেবেন না, প্রয়োজনে সামান্য টক দই ব্যবহার করতে পারেন। ১ কাপ বেসন প্রয়োজন অনুযায়ী একটু একটু করে দিয়ে ছোট ছোট টুকরো টুকরো করে নিতে হবে।

গ্রেভির জন্য কড়াইতে তেল গরম করে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে একে একে টমেটো বাটা, আদা বাটা, সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে উষ্ণ গরম জল দিতে হবে।

জল ফুটে এলে এরপর ওই ছোলা ছোট ছোট বড়ির আকারে গড়ে এই ফুটন্ত জলের মধ্যে ফেলে দিতে হবে। তবে খেয়াল রাখবেন, জল ফুটলে তবেই এটা করবেন। অন্তত ১০ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে, ঢাকা খুলে দেখবেন, বড়িগুলো কত বড় বড় হয়ে গেছে। তখনই বুঝতে পারবেন যে রান্নাটি প্রায় হয়েছে। এরপর উপরে ঘি আর ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ ছোলার কোর্মা কষা’।

whatsapp logo