Hoop Food

Recipe: শীতের শেষবেলায় চটজলদি বানিয়ে ফেলুন ফুলকপির কোপ্তা কারি, শিখে নিন রেসিপি

শীতের শেষ বেলায় যখন শীতকালের ঠান্ডা উত্তরের হাওয়া বলছে টাটা বাই বাই। তখন ফুলকপি দিয়ে একটু অন্যরকম রান্না করতে চান বা বাড়িতে আসা অতিথিকে নিরামিষ রান্না খাইয়ে তাক লাগিয়ে দিতে চান, তাহলে চটপট জেনে ফেলুন আজকে আমাদের রেসিপি। বৃহস্পতিবার, শনিবার অনেকেই নিরামিষ আহার করেন কিংবা রাত্রিবেলা লুচি, পরোটার সঙ্গে এই রেসিপিটি অসাধারণ।

উপকরণ:
দুটো বড় আকারের ফুলকপি
নুন, মিষ্টি স্বাদমতো
বেসন পরিমাণ মতো
হলুদ গুঁড়ো এক চিমটি
জিরে গুঁড়ো এক টেবিল চামচ
ধনে গুঁড়ো এক টেবিল চামচ
আদা বাটা এক টেবিল চামচ
আদা কুচি এক চা চামচ
লঙ্কা কুচি স্বাদমত
ধনেপাতা কুচি এক মুঠো
টমেটো বাটা তিন থেকে চার টেবিল চামচ
সরষের তেল পরিমান মতন টক দই এক কাপ

প্রণালী: দুটো ফুলকপিকে খুব ভালো করে গ্রেটারে গ্রেট করে নিতে হবে, তারপর একটি পাত্রের মধ্যে ফুলকপি, নুন, মিষ্টি স্বাদ মতন, বেসন দিয়ে সামান্য পরিমাণে জল দিয়ে চালের গুঁড়ো দিয়ে খুব ভালো করে বড়ার আকারে গড়ে নিতে হবে।

এরপর ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে তাতে এক একটা বড়াকে খুব ভালো করে ভেজে নিতে হবে।

আবারো তেল গরম করে একে একে আদা বাটা, টমেটো কুচি, লঙ্কা কুচি, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে গুঁড়ো মশলা, নুন, মিষ্টি স্বাদমতো দিতে হবে।

সামান্য উষ্ণ গরম জল দিয়ে এর মধ্যে ফুলকপির বড়া গুলোকে দিয়ে দিতে হবে। এরপর সমস্ত মশলা ভালো করে দিয়ে ভালো করে কষাতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে টক দই দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। উপরে ধনেপাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ফুলকপির কোপ্তা কারি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক