Hoop Food

Recipe: নিরামিষের দিনে চটজলদি বাসন্তী পোলাও বানানোর রেসিপি শিখে নিন

শনিবার চটজলদি বানিয়ে ফেলতে পারেন নিরামিষ কিছু রেসিপি। নিরামিষ রেসিপি আপনি যদি বানান তাহলে দেখবেন বাড়িতে আসা অতিথি কিংবা নিজেরাও একেবারে চেটেপুটে খাবেন। সেটি হল বাসন্তী পোলাও। আজকে আমরা Hoophaap এর পাতায় দেখে নেব কি করে বাড়িতে অতি সহজে বাসন্তী পোলাও বানাতে পারেন।

উপকরণ –
ভালো বাসমতি চাল দু কাপ
কিশমিশ একমুঠো
লবঙ্গ তিনটে
এলাচ প্রয়োজনমতো
জল প্রয়োজনমতো
তেজপাতা দুটি
কাজুবাদাম পরিমাণমতো
ঘি তিন টেবিল চামচ
চিনি স্বাদমতো
হলুদ ফুড কালার তিন থেকে চার ড্রপ

১) প্রথমে চালকে খুব ভালো করে জল দিয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে জল নিয়ে চাল অন্তত আধ ঘন্টার মতো ভিজিয়ে রাখতে হবে।

২) এবার একটি ফ্রাইং প্যান নিতে হবে। তাতে প্রয়োজন মতন ঘি গরম পড়তে হবে, ঘি গরম হয়ে গেলে তাতে কাজু, কিশমিশ ভালো করে ভেজে তুলে রাখতে হবে। এরপর ফ্রাইং প্যানে তেল এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতাকে খুব ভালো করে ভেজে তুলে রাখতে হবে।

৩) ফ্রাইং প্যানে আপনাকে ভিজিয়ে রাখা চাল দিয়ে দিতে হবে। চাল দেওয়ার মতন প্রয়োজন পরিমাণে আপনাকে জল দিতে হবে। যেহেতু আমরা দু’কাপ চাল দিয়েছিলাম, তাই সেই অনুযায়ী তার দ্বিগুণ আপনাকে জল ব্যবহার করতে হবে, এতে চাল একেবারে ঝরঝরে এবং সিদ্ধ হয়ে যাবে। স্বাদমতো চিনি এবং স্বাদ অনুযায়ী নুন দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে।

৪) চাল ভালো করে সেদ্ধ হয়ে গেলে হলুদ ফুড কালার, কাজু, কিশমিশ প্রয়োজন মত দিয়ে খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে গরম গরম পরিবেশন করুন ‘বাসন্তী পোলাও’।

whatsapp logo