whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ বরবটি নারকেল ভাজা রেসিপি

বাড়িতেই বরবটি নিয়ে এলেই কিছুতেই ভেবে পান না যে বরবটি দিয়ে ঠিকই রান্না করবেন, বরবটি চচ্চড়িতে দিলে মন্দ লাগে না। কিন্তু বাচ্চারা চচ্চড়ি একেবারেই খেতে পারে না। কিন্তু একটু অন্যরকম…

Avatar

HoopHaap Digital Media

Updated on:

বাড়িতেই বরবটি নিয়ে এলেই কিছুতেই ভেবে পান না যে বরবটি দিয়ে ঠিকই রান্না করবেন, বরবটি চচ্চড়িতে দিলে মন্দ লাগে না। কিন্তু বাচ্চারা চচ্চড়ি একেবারেই খেতে পারে না। কিন্তু একটু অন্যরকম যদি খেতে ইচ্ছা করে তাহলে অবশ্যই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন, বরবটি নারকেল ভাজা। নারকেল খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো বিশেষ করে যারা চুলের সমস্যায় ভুগছেন, তারা যদি প্রতিদিন সীমিত পরিমাণে নারকেল খেতে পারেন। তাহলে দেখবেন চুল এবং ত্বক দুটোই কত সুন্দর হয়েছে ঠিক হতো সেই কারণেই দক্ষিণ ভারতের মেয়েদের মাথায় কত চুল থাকে, তারা সমস্ত কিছুতেই নারকোলের ব্যবহার করে থাকেন। যারা সবজি খেতে পছন্দ করেন না তারাও এই বরবটির অসাধারণ রেসিপিটি চেটেপুটে খাবেন একথা বলা যেতে পারে। বিশেষ করে বাচ্চারা যারা সবুজ সবজি খেতে চায় না তাদেরকে এই রেসিপিটি একবার করে দিন। যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তারা অবশ্যই বরবটি খেতে পারেন এছাড়াও বরবটি ভর্তা, বরবটি ভাজি দিয়ে সেদ্ধ করে নুন তেল দিয়ে খেতে পারেন।

উপকরণ –
দশটি বরবটি
দুটি লম্বা লম্বা করে কাটা
শুকনো লঙ্কা দুটি
কালোজিরে হাফ চা চামচ
কোরানো নারকেল ১ কাপ
কুচি করে নারকেল একমুঠো
বাদাম ভাজা একমুঠো
সরষের তেল পাঁচ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদমতো
কিশমিশ এক মুঠো

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে কালো জিরে শুকনো লঙ্কা ফোঁড়ন দিতে হবে। আলু ভালো করে ভাজা ভাজা করে নিয়ে বরবটি কুচি হালকা করে ভেজে নিতে হবে। এরপর এর মধ্যে কুচি করা নারকেল কোরানো, নারকেল, নুন, চিনি স্বাদমতো এবং বাদাম ভাজা দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে একটু বেশ খানিকটা মিষ্টি দিয়ে কিশমিশ দিয়ে দিতে হবে। উপরে সামান্য নারকেল কুরানো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন বরবটি নারকেল ভাজা। ওপরে সামান্য রোস্টেড তিল দিয়ে দিতে পারেন।

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ বরবটি নারকেল ভাজা রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media