whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য আলু ও ডিম দিয়ে সুস্বাদু রান্নার রেসিপি

ভাতের সঙ্গে খাওয়ার জন্য চটজলদি বানিয়ে ফেলুন আলু আর ডিমের ঝোল । বাড়িতে যদি মাছ-মাংস না থাকে তাহলে চটজলদি বেশ কয়েকটা ডিম দিয়ে বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ এই রেসিপি ।…

Avatar

ভাতের সঙ্গে খাওয়ার জন্য চটজলদি বানিয়ে ফেলুন আলু আর ডিমের ঝোল । বাড়িতে যদি মাছ-মাংস না থাকে তাহলে চটজলদি বেশ কয়েকটা ডিম দিয়ে বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ এই রেসিপি । বাড়িতে থাকা কয়েকটি উপকরণ দিয়ে এই রান্নাটি হয়ে যাবে চটজলদি। ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো ।তাই প্রতিদিন যদি ডিমের রান্না খেতে চান, তাহলে অবশ্যই এই রান্নাটি করে দেখতে পারেন।বাড়িতে থাকা অতিথিদের জন্য কিংবা নিজেদের মুখের স্বাদ বদলাতেই রান্নাটি আপনার জন্য উপযুক্ত।

উপকরণ-
ডিম দশটি (আপনার প্রয়োজন অনুযায়ী)
পেঁয়াজবাটা চার চামচ
টমেটো বাটা ৫ চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদ মত
আলু চারটি টুকরো টুকরো করে কাটা
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমত
গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ,
আমচুর পাউডার ১ চা চামচ ভাজা গরম মশলার গুঁড়া ১ চা-চামচ
ধনেপাতা কুচি প্রয়োজন মতো
সরষের তেল ৫ টেবিল চামচ
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো

প্রণালী- সরষের তেল গরম করে তাতে সেদ্ধ করা টুকরো গুলো হাল্কা নুন হলুদ মাখিয়ে ভেজে তুলে রাখতে হবে ।টুকরো করে কেটে রাখা আলু সেদ্ধ হালকা করে ভেজে তুলে রাখতে হবে। সরষের তেলে গোটা জিরে ,শুকনো লঙ্কা, ফোঁড়ন দিয়ে তার মধ্যে পেঁয়াজ বাটা ,আদা বাটা, রসুন বাটা ,টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে সেদ্ধ করে রাখা আলু এবং ডিম সেদ্ধ দিয়ে ভালো করে নাড়াচাড়া করে বেশ পরিমাণ মতন জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে । ঢাকা খুলে যদি ঝোল রাখতে চান ,তাহলে এই অবস্থাতেই ওপরে ধনেপাতা কুচি কাঁচা লঙ্কা এবং ভাজা গরম মশলার গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘আলু দিয়ে ডিমের ঝোল’।

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য আলু ও ডিম দিয়ে সুস্বাদু রান্নার রেসিপি

whatsapp logo