whatsapp channel

Recipe: শীতকালীন সবজি দিয়ে ‘কাতলা মাছের পাতলা ঝোল’ বানানোর রেসিপি

শীতকাল আসছে শীতকাল মানেই বাজারে হরেক সবজি পাওয়া যাবে। একটু অন্যভাবে সবজিকে যদি খেতে চান তাহলে অবশ্যই কাতলা মাছের ঝোলের সঙ্গে এই রং বেরঙের সবজি দিয়ে একটি অসাধারণ রেসিপি বানাতে…

Avatar

HoopHaap Digital Media

শীতকাল আসছে শীতকাল মানেই বাজারে হরেক সবজি পাওয়া যাবে। একটু অন্যভাবে সবজিকে যদি খেতে চান তাহলে অবশ্যই কাতলা মাছের ঝোলের সঙ্গে এই রং বেরঙের সবজি দিয়ে একটি অসাধারণ রেসিপি বানাতে পারেন। একগাদা রান্না করার হাত থেকে বাঁচতে অথবা গ্যাসের খরচ বাঁচাতে কিংবা বাড়ির ছোট থেকে বড় যে সমস্ত সদস্যরা সবজি খেতে একেবারে পছন্দ করেন না তাদের জন্য এই রেসিপিটি অসাধারণ।

উপকরণ –
কাতলা মাছ ৫ টি
ফুলকপি ১০ টুকরো
বিন কুচি করা
গাজর লম্বা লম্বা করে কাটা
ক্যাপসিকাম লম্বা করে কাটা
হলুদ গুঁড়ো এক চা চামচ
লংকা গুঁড়ো এক চা চামচ
গরম মশলা গুঁড়ো এক চা চামচ
পেঁয়াজ কুচি দুটি
কালো জিরে এক চা চামচ
কাঁচালংকা
সরষের তেল এক কাপ
নুন মিষ্টি স্বাদমতো
ধনেপাতা কুচি এক কাপ

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে মাছ হালকা ভেজে তুলে রাখতে হবে, এরপরে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোড়ন দিয়ে। এরপর এর মধ্যে পেঁয়াজ দিয়ে দিতে হবে, হালকা ভাজা ভাজা হয়ে গেলে সমস্ত গুঁড়ো মশলা এবং সমস্ত সবজি একসঙ্গে দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। এরপর উষ্ণ গরম জল দিয়ে ভেজে রাখা মাছগুলো দিয়ে দিতে হবে। কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে থাকা খুলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে, গরম গরম পরিবেশন করুন শীতকালীন সবজি দিয়ে কাতলা মাছের পাতলা ঝোল।

Recipe: শীতকালীন সবজি দিয়ে ‘কাতলা মাছের পাতলা ঝোল’ বানানোর রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media