whatsapp channel

অতি সুস্বাদু নিরামিষ রান্নার রইল দুটি সেরা রেসিপি

বৃহস্পতিবার মানেই বহু বাঙালি বাড়িতে নিরামিষ রান্নার চল। তবে বাঙালি রান্নায় এমন বেশকিছু নিরামিষ পদ রয়েছে যা আমিষ পদকেও রীতিমতো টেক্কা দিতে পারে। তাই চটপট বাড়িতে বানিয়ে ফেলুন দুটি নিরামিষ…

Avatar

HoopHaap Digital Media

বৃহস্পতিবার মানেই বহু বাঙালি বাড়িতে নিরামিষ রান্নার চল। তবে বাঙালি রান্নায় এমন বেশকিছু নিরামিষ পদ রয়েছে যা আমিষ পদকেও রীতিমতো টেক্কা দিতে পারে। তাই চটপট বাড়িতে বানিয়ে ফেলুন দুটি নিরামিষ তরকারি।

১) সয়াবিনের তরকারি-»
উপকরণ: সেদ্ধ সয়াবিন, ছোট ছোট টুকরো করে কাটা আলু, ফোড়নের এর জন্য শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা জিরে, আদাবাটা, টমেটো বাটা, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত, সরষের তেল, ধনেপাতা কুচি।

প্রণালী: ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে টুকরো টুকরো করে কাটা আলু ভাল করে ভেজে নিয়ে তুলে রাখতে হবে। ফ্রাইং প্যান এ একটু তেল দিয়ে ফোড়ন হিসাবে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে দিতে হবে। আদাবাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে সমস্ত গুঁড়ো মশলাগুলো ভালো করে দিয়ে দিতে হবে। নুন, চিনি স্বাদমতো দিতে হবে। ভেজে রাখা আলুর টুকরো এবং সেদ্ধ করা সয়াবিন দিয়ে ভালো করে কষাতে হবে। সামান্য উষ্ণ জলদি খানিকক্ষণ ঢাকা দিয়ে দিতে হবে। ঢাকা খুলে উপর থেকে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘সয়াবিনের তরকারি’।

২) পাঁচমিশালী তরকারি-»
উপকরণ: টুকরো করে কেটে রাখা আলু, টুকরো করে কেটে রাখা বেগুন, ছোট ছোট করে কেটে রাখা ক্যাপসিকাম, ছোট করে কাটা গাজর, ছোট ছোট করে কাটা ফুলকপি, কুচি কুচি করে কাটা বাঁধাকপি, তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে, আদা বাটা, টমেটো বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত, সরষের তেল, ধনেপাতা কুচি, গোটা কাঁচা লঙ্কা।

প্রণালী: একটি ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে তাতে তেজপাতা, গোটা শুকনো লঙ্কা এবং গোটা জিরে ফোড়ন দিয়ে আদাবাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে সবজি গুলো এক এক করে দিতে হবে। সবশেষে বেগুন দিয়ে ভাল করে ভাজা ভাজা করে নিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপর থেকে ধনেপাতা কুচি এবং চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘পাঁচমিশালী তরকারি’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media