whatsapp channel

Recipe: মাছ মাংসের স্বাদকেও হার মানাবে ঢ্যাঁড়সের এই ইউনিক রেসিপি, শিখে নিলেই পাবেন প্রশংসা

মাছ-মাংস খেতে আর ভালো লাগছে না? কি করবেন বলুন? মাছ-মাংস তো খেতেই হবে। বাঙালি মানেই, 'মাছে ভাতে বাঙালি' কিন্তু মাছ-মাংস খেতে যদি বেশি ভালো না লাগে তাহলে একেবারে চেটেপুটে খান…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

মাছ-মাংস খেতে আর ভালো লাগছে না? কি করবেন বলুন? মাছ-মাংস তো খেতেই হবে। বাঙালি মানেই, ‘মাছে ভাতে বাঙালি’ কিন্তু মাছ-মাংস খেতে যদি বেশি ভালো না লাগে তাহলে একেবারে চেটেপুটে খান এই রেসিপি, আজকে আমরা রান্না করবো ঢ্যাঁড়স এর একটি অসাধারণ রেসিপি। আজকে যে সবজিটি রান্না করব সেটির নাম শুনে হয়তো অনেকেই নাক সিঁটকোবেন, খেতে অনেকেই পছন্দ করেন না। কিন্তু এইভাবে যদি রান্না করেন তাহলে দেখবেন বাড়িতে আসা অতিথি থেকে শুরু করে বাচ্চা সকলে একেবারে চেটেপুটে খাবে।

Advertisements

বাঙালির পাতে এই খাবারটি এখন বেশ রমরমিয়ে বসে আছে। কিন্তু এই সবজিটির আদি নিবাস কিন্তু ভারত নয়, তবে আদি নিবাস ঠিক কোথায়, এই নিয়ে নানান মতপার্থক্য আছে, কেউ বলেন দক্ষিণ আফ্রিকাতে, কেউ বলেন ইথিওপিয়া। স্পেনীয় এক লেখকের লেখা থেকে জানা যায়, এই সবজিটি স্পেনের মানুষ আটার সঙ্গে মিশিয়ে খেতেন। আবার পরবর্তীকালে অনেক পরে অর্থাৎ খ্রিস্ট জন্মের পরে ভারতবর্ষে এই সবজিটি আসে।

Advertisements

যাই হোক, এ তো গেল সবজিটির ইতিহাস, এবার চলুন Hoophaap এর পাতায় দেখে নিন কিভাবে রান্না করবেন অসাধারণ রেসিপি।

Advertisements

Advertisements

উপকরণ
ঢ্যাঁড়স আড়াইশো গ্রাম
নুন, মিষ্টি স্বাদ মত
পেঁয়াজকুচি দু টেবিল চামচ
তিন টেবিল চামচ আদা বাটা
টমেটো বাটা তিন টেবিল চামচ
এক টেবিল চামচ রসুন বাটা
আমচুর পাউডার এক টেবিল-চামচ
ভাজা জিরার গুঁড়া ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল-চামচ
লঙ্কা গুঁড়ো ১ টেবিল-চামচ
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারচিনি
সরষের তেল পরিমাণমতো
বেসন পরিমাণমতো
কাঁচা লঙ্কা কুচি স্বাদমতো
আদা কুচি স্বাদমতো
গোলমরিচ গুঁড়ো এক টেবিল চামচ
ধনেপাতা কুচি এক মুঠো

প্রণালী – প্রথমেই একটি পাত্রের মধ্যে যে ঢ্যাঁড়সকে টুকরো টুকরো করে কেটে তাতে কাঁচালঙ্কা কুচি, আদা কুচি, গোলমরিচ গুঁড়ো, ধনেপাতা কুচি, নুন, মিষ্টি স্বাদমতো, দিয়ে খুব ভালো করে বড়ার মত করে গোল গোল করে গড়ে নিতে হবে। এরপর কড়াইতে সর্ষের তেল দিয়ে ছাঁকা তেলে ভেজে তুলে রাখতে হবে। কড়াইতে আরো বেশ খানিকটা সর্ষের তেল দিয়ে একে একে পেঁয়াজ কুচি, টমেটো বাটা, আদা বাটা, রসুন বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে খুব ভালো করে কষিয়ে নিতে হবে। তারপর দিতে হবে লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, নুন মিষ্টি স্বাদমতো দিয়ে ভেজে রাখা বড়াগুলো দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। শুকনো শুকনো মাখা মাখা হয়ে গেলে ওপরে আরো খানিকটা ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ঢ্যাঁড়সের বড়ার তরকারি।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক