whatsapp channel

আলুর তিনটি অসাধারণ রেসিপি শিখে নিন

আমাদের নিত্যদিনের খাবার তালিকায় আলু থাকতেই হবে। যেকোনো কিছু রান্নাতে একটু আলু না দিলে যেন মন ভরেনা। ব্রেকফাস্ট, দুপুরের খাবার, রাতের খাবার কিংবা সন্ধ্যের জলখাবারে আলু দিয়ে বানিয়ে ফেলুন তিনটি…

Avatar

HoopHaap Digital Media

আমাদের নিত্যদিনের খাবার তালিকায় আলু থাকতেই হবে। যেকোনো কিছু রান্নাতে একটু আলু না দিলে যেন মন ভরেনা। ব্রেকফাস্ট, দুপুরের খাবার, রাতের খাবার কিংবা সন্ধ্যের জলখাবারে আলু দিয়ে বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ রেসিপি।

আলুর পকোড়া-»
তিনটি বড় আকারের আলোকে ভালো করে সেদ্ধ করে নিয়ে একটি পাত্রের মধ্যে এই সেদ্ধ করা আলু, এক চামচ বেসন, দুই চামচ চালের গুঁড়া, এক চামচ লঙ্কাগুঁড়ো, স্বাদমতো নুন, ধনেপাতা কুচি, লঙ্কা কুচি, গরম মশলার গুঁড়া এক চা চামচ দিয়ে ভালো করে মেখে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে ছোট ছোট আকারের ঘরে নিয়ে ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে ‘আলুর পকোড়া’। বিকেলবেলা গরম গরম চা বা কফির সঙ্গে দুর্দান্ত লাগবে আলুর পকোড়া।

ছোট আলুর রসা-»
বাড়িতে যদি মাছ, মাংস না থাকে তাহলে চটপট বানিয়ে ফেলতে পারেন ছোট আলুর রসা। ছোট আকারের বেস্ট ১৫ টি আলু, পেঁয়াজ বাটা দুই চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, টক দই দুই টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো এক চা চামচ,নুন মিষ্টির স্বাদ মত। প্রথমেই কড়াইতে সরষের তেল গরম করে তাতে আলু ভেজে নিতে হবে। এরপর আলু গুলি তুলে নিয়ে এসেই সরষের তেলের মধ্যে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে টক দই এবং ভেজে রাখা আলু দিয়ে দিতে হবে এরপরে গোলমরিচ গুঁড়ো দিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘ছোট আলুর রসা’।

আলু ডিম মাখা পকোড়া -»
সাধারণত আমরা আলুর চপ খাই, ডিমের চপ খাই কিন্তু ভাতের সঙ্গে যদি সেরকম কিছু রান্না করতে পারেন তাহলে সহজেই বানিয়ে ফেলতে পারেন আলু, ডিম মাখা পকোড়া। ৩ টি সেদ্ধ করা আলুর সঙ্গে তিনটি সেদ্ধ করা ডিম ভালো করে মেখে নিতে হবে। গোল গোল করে বেসনের মধ্যে ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে ‘আলু ডিম মাখা পকোড়া’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media