Recipe: মাংসের স্বাদকে হার মানাবে ডিম ভাপা কারি, শিখে নিন সহজ রেসিপি

ডিম খেতে কার না ভালো লাগে। সকালবেলা ডিমের অমলেট অথবা সেদ্ধ ডিম কিংবা দুপুরের মেনুতে ডিমের নানান রকম প্রিপারেশন। সন্ধ্যেবেলা কিছু খেতে ভালো লাগছে না, তার ডিম দিয়ে বানিয়ে ফেলতে পারেন ইভনিং স্ম্যাক্স। এছাড়া রাত্রে ডিনারেও বানিয়ে ফেলতে পারেন ডিমের অসাধারণ সব রেসিপি। ভাইফোঁটা জমজমাট খাওয়া দাওয়ার পরে যদি আর রান্না করতে ইচ্ছা না করে তাহলে ডিম দিয়েই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপি ডিম খাবার স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। বিশেষ করে বৃদ্ধ বয়স্ক মানুষ অথবা বাচ্চাদের বেড়ে ওঠার সময় প্রতিদিন একটি করে হাফ বয়েল ডিম খাওয়াতে পারেন। দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চট্জলদি দেখে ফেলুন ‘ডিম ভাপা কারি’ অসাধারণ রেসিপি।

উপকরণ
পাঁচটি মুরগির ডিম
পেঁয়াজ কুচি তিনটি
টমেটো কুচি দুটি
নুন, মিষ্টি স্বাদমতো
লঙ্কা কুচি স্বাদ মতো
গাজর কুচি করা অর্ধেকটা
আদা কুচি এক টেবিল চামচ
রসুন কুচি এক টেবিল চামচ
ধনেপাতা কুচি এক মুঠো
জিরে গুঁড়ো এক টেবিল চামচ
ধনে গুঁড়ো এক টেবিল চামচ
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
কাঁচালঙ্কা স্বাদমতো
সাদা তেল এক কাপ
গোটা জিরে
শুকনো লঙ্কা
তেজপাতা
এলাচ
দারচিনি
লবঙ্গ

প্রণালী – প্রথমে একটি পাত্রের মধ্যে ডিম ফাটিয়ে তার মধ্যে গাজর কুচি, লঙ্কা কুচি, সামান্য টমেটো কুচি, সামান্য পেঁয়াজ কুচি, নুন স্বাদমতো, সামান্য ধনেপাতা কুচি দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে একটি টিফিন বক্সের মধ্যে সামান্য তেল ব্রাশ করে পুরো মিশ্রণটি ঢেলে দিতে হবে। এরপর গরম জলের মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে টিফিন বক্সটি রেখে দিতে হবে। অন্তত ১০ থেকে ১৫ মিনিটের জন্য। এরপর খুব সাবধানে টিফিন বক্স থেকে ভাপা ডিম বার করে নিতে হবে, তারপর টুকরো টুকরো করে কেটে নিতে হবে।

গ্রেভি বানানোর জন্য প্রথমে সাদা তেল গরম করে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, এলাচ, দারচিনি, লবঙ্গ দিয়ে ভালো করে ভালো করে ভেজে নিয়ে এর মধ্যে একে একে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি, ধনেপাতা কুচি, টমেটো কুচি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। চালু করে কষানো হয়ে গেলে এর মধ্যে ভাপা ডিমের টুকরোগুলো দিয়ে সামান্য উষ্ণ গরম জল দেখে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ডিম ভাপা কারি।