whatsapp channel

Recipe: ভাইফোঁটায় জমিয়ে রাঁধুন তেল ছাড়া মাছের কালিয়া, রেসিপি শিখে নিলেই কেল্লাফতে

তেল ছাড়াই আপনি চটজলদি রান্না করতে পারবেন, এই অসাধারণ রেসিপি টিপস জেনে নিন। তেল ছাড়া মাছের কালিয়া রান্না করার সহজ টিপস। বাড়িতে কোন অতিথি এলে তাকে একবার খাইয়ে দেখবেন, সে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

তেল ছাড়াই আপনি চটজলদি রান্না করতে পারবেন, এই অসাধারণ রেসিপি টিপস জেনে নিন। তেল ছাড়া মাছের কালিয়া রান্না করার সহজ টিপস। বাড়িতে কোন অতিথি এলে তাকে একবার খাইয়ে দেখবেন, সে বুঝতেই পারবে না আপনি রান্নাটিতে একফোঁটাও তেল দেন নি। Hoophaap এর পাতায় দেখে নিন রেসিপি।

Advertisements

ভাইফোঁটা উপলক্ষে অনেকেই ভাইদেরকে নেমন্তন্ন করে খাওয়াবেন কিংবা বোনেরাও ভাইদের বাড়িতে যেতে পারে। সেখানেও হবে বিরাট রান্নাবান্না। তবে বর্তমানে অনেকেই কিন্তু তেল মশলা দিয়ে রান্না কিন্তু একেবারে চিকিৎসকরা খেতে বারণ করে দিয়েছেন। তাদের জন্য আজকের রেসিপিটি কিন্তু দুর্দান্ত একেবারে তেল ছাড়া রুই মাছের ঝাল।

Advertisements

উপকরণ –
রুই মাছের টুকরো ছটি
নারকেলবাটা ৫ টেবিল চামচ
কাজু বাদাম বাটা ৩ টেবিল চামচ
লঙ্কাবাটা স্বাদমতো
পেঁয়াজ বাটা ৩ টেবিল-চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো

Advertisements

প্রণালী- মাছের টুকরোগুলো একে পেঁয়াজ বাটা, টমেটো বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে ম্যারিনেট করে সামান্য হলুদ গুঁড়ো এবং নুন মাখিয়ে অন্তত এক ঘন্টার মতো রেখে দিতে হবে। এরপর ফ্রাইং প্যান গরম করে এই মাছের পুরো মিশ্রণটি একদম ঢিমে আঁচে দিয়ে দিতে হবে। তারপর একে একে নারকেল বাটা, কাজু বাদাম বাটা এবং টক দই ভালো করে ফেটিয়ে দিয়ে দিতে হবে।

Advertisements

নারকেল, কাজুবাদাম এবং টক দই তিনটি জিনিসের মধ্যে থাকে প্রাকৃতিক তেল যা আপনার রান্নাতে এমনিতেই তেলের মাত্রা বজায় রাখতে সাহায্য করবে। প্রয়োজনে সামান্য জল দিন। নুন, মিষ্টি স্বাদ মত এবং সমস্ত গুঁড়ো মশলা ভালো করে দিয়ে মিশিয়ে দিতে হবে। নামানোর আগে উপরে ধনেপাতা কুচি, চিরে রাখা কাঁচা লঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘তেল ছাড়া মাছের কালিয়া’।

Recipe: ভাইফোঁটায় জমিয়ে রাঁধুন তেল ছাড়া মাছের কালিয়া, রেসিপি শিখে নিলেই কেল্লাফতে

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক