whatsapp channel

রেস্টুরেন্টের স্টাইলে মোগলাই চিকেন বানানোর রেসিপি

মোগলাই খাবার খেতে কে না পছন্দ করে কিন্তু মোগলাই খাবার বানানোর অনেক রকম ঝামেলা। তবে যারা ব্যাচেলর, একা থাকেন অথবা যারা নতুন রান্নার শিখবেন ভাবছেন তারা খুব সহজেই কম উপকরণ…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

মোগলাই খাবার খেতে কে না পছন্দ করে কিন্তু মোগলাই খাবার বানানোর অনেক রকম ঝামেলা। তবে যারা ব্যাচেলর, একা থাকেন অথবা যারা নতুন রান্নার শিখবেন ভাবছেন তারা খুব সহজেই কম উপকরণ দিয়ে ‘মোগলাই চিকেন’ বানিয়ে সবাইকে তাক লাগিয়ে দিতে পারেন।

Advertisements

উপকরণ:
১ কিলো মুরগীর মাংস
১ টেবিল-চামচ কাঁচালঙ্কা বাটা
১ টেবিল চামচ হলুদ গুঁড়ো
১ টেবিল চামচ লঙ্কাগুঁড়ো
১ টেবিল চামচ ধনে গুঁড়ো
১ টেবিল চামচ আমন্ড বাদাম বাটা
১ টেবিল চামচ কাজু বাদাম বাটা
১ কাপ জল ঝরানো টক দই
১ কাপ সাদা তেল
১টা গোটা পেঁয়াজ কুচি
১ টেবিল চামচ পেঁয়াজ বাটা
১ টেবিল চামচ আদা রসুন বাটা
নুন মিষ্টি স্বাদ মত
প্রয়োজনমতো দুধ

Advertisements

প্রণালী: একটি পাত্রের মধ্যে মুরগির মাংস, টক দই, পেঁয়াজ বাটা, আদা, রসুন বাটা, লঙ্কা বাটা, সমস্ত গুঁড়ো মশলা, নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার একটি ফ্রাইং প্যানে তেল গরম করে তাতে কুচি করা পেঁয়াজ ভেজে তুলে রাখতে হবে। এরপর তেলের মধ্যে তেজপাতা, লবঙ্গ, দারচিনি দিয়ে ম্যারিনেট করা চিকেন দিয়ে দিতে হবে। ভালো করে কষাতে হবে। আমন্ড, কাজু বাদাম বাটা দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ভেজে রাখা পেঁয়াজ দিয়ে দিতে হবে। সামান্য দুধের মধ্যে গরম মশলার গুঁড়ো গুলে ঢেলে দিয়ে সামান্য নাড়াচাড়া করে নাড়িয়ে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে ‘মোগলাই চিকেন’।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar