whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘উচ্ছে সরষে’ নিরামিষ রেসিপি

উচ্ছে খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। রক্ত বিশুদ্ধ রাখতে সাহায্য করে উচ্ছে। যারা ত্বকের সমস্যায় ভুগছেন তারা অবশ্যই উচ্ছের রস খান। সকালবেলা উঠে একটা শশা,একটা টমেটোর সঙ্গে ভালো করে রস…

Avatar

HoopHaap Digital Media

উচ্ছে খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। রক্ত বিশুদ্ধ রাখতে সাহায্য করে উচ্ছে। যারা ত্বকের সমস্যায় ভুগছেন তারা অবশ্যই উচ্ছের রস খান। সকালবেলা উঠে একটা শশা,একটা টমেটোর সঙ্গে ভালো করে রস করে তার মধ্যে পাতিলেবুর রস মিশিয়ে যদি বেশ কিছুদিন খেতে পারেন। তাহলে দেখবেন ত্বক কত সুন্দর হয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে উঠছে বা করলা। বাড়তে থাকা যে সমস্ত বাচ্চারা যারা করলা জাতীয় কোন খাবার খেতে চান না, তাদেরকে অবশ্যই এই রান্নাটা করে খাওয়াতে পারেন। দৃষ্টিশক্তি যাদের কম তারা অবশ্যই উচ্ছে খেতে পারেন। এর মধ্যে থাকা প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন আপনার চোখকে ভালো রাখতে সাহায্য করবে। তাই আর দেরিনা করে সকালবেলা উঠে বিভিন্ন সবজির সঙ্গে যেমন গাজর, করলা, টমেটো, শশা ইত্যাদি সব দিয়ে একটা রস বানিয়ে সকালবেলা উঠে খেয়ে ফেলুন। হঠাৎ করে অতিথি এলে কিংবা নিরামিষের দিনে যদি খেতে চান, তাহলে অবশ্যই এই রেসিপিটি একবার ট্রাই করুন। মুখ ছাড়তে খুব ভালো লাগবে এই রেসিপিটি।

উপকরণ –
উচ্ছে ৫ টি
কালোজিরে ১ চা-চামচ
সরষের তেল ৪ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদ মত
কাঁচা লঙ্কা স্বাদমতো
হলুদ গুঁড়ো ১ চা চামচ
সাদা সরষে বাটা ১ চা চামচ
কালো সরষে বাটা ২ চা চামচ

প্রণালী-
কড়াইতে সরষের তেল গরম করে কালো জিরে, কাঁচালঙ্কা ফোঁড়ন দিতে হবে। তার মধ্যেই কেটে রাখা করলা দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। এরপর এর মধ্যে বেটে রাখা সরষে দিয়ে দিতে হবে। সামান্য হলুদ এবং নুন মিষ্টি স্বাদ মতন দিয়ে দিতে হবে। বেশ নাড়াচাড়া করে সামান্য উষ্ণ গরম জল দিয়ে অন্তত ১০ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে কাঁচা সরষের তেল অল্প ছড়িয়ে ছিটিয়ে রাখা কাঁচালঙ্কা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ উচ্ছে সরষে।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘উচ্ছে সরষে’ নিরামিষ রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media