whatsapp channel

অতি সুস্বাদু কাতলা মাছের তিনটি রেসিপি শিখে নিন

বাঙালি হলো মাছে-ভাতে বাঙালি দুপুর বেলা খাবার পাতে এক টুকরো মাছ থাকলেই ভাত অনায়াসেই উঠে যায়। তবে একঘেয়ে মাছ খাওয়ার বদলে কাতলা মাছ দিয়ে অতি সুস্বাদু ৩টি অসাধারণ রেসিপি জেনে…

Avatar

HoopHaap Digital Media

বাঙালি হলো মাছে-ভাতে বাঙালি দুপুর বেলা খাবার পাতে এক টুকরো মাছ থাকলেই ভাত অনায়াসেই উঠে যায়। তবে একঘেয়ে মাছ খাওয়ার বদলে কাতলা মাছ দিয়ে অতি সুস্বাদু ৩টি অসাধারণ রেসিপি জেনে নিন।

১) কাতলা রেজালা-»
উপকরণ:
বড় কাতলা মাছের টুকরো পাঁচটি
কুচি করা পেঁয়াজ দুটি
আদা, রসুন বাটা ১ টেবিল চামচ
সরষের তেল ১ কাপ
টক দই ১ কাপ
কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ
কিশমিশ স্বাদমতো
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
নুন, চিনি স্বাদমতো

প্রণালী: একটি পাত্রের মধ্যে সরষের তেল গরম করে মাছ হালকা ভেজে তুলে রাখতে হবে এরপরে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে কাজুবাটা, টক দই দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। কিশমিশ দিয়ে দিতে হবে। ভেজে রাখা মাছগুলি দিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে মাখা মাখা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ‘কাতলা রেজালা’।

২) কাতলা ভাপা-»
উপকরণ:
কাতলা মাছের টুকরো ৫ টি
সরষে বাটা ২ টেবিল চামচ
নারকেল বাটা ২ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
চেরা কাঁচালঙ্কা ৩ টি
নুন স্বাদ মত
সরষের তেল ১ কাপ

প্রণালী: একটি পাত্রের মধ্যে সমস্ত উপকরণকে ভালো করে মেখে নিতে হবে। অন্তত আধ ঘন্টা রেখে দিতে হবে। তারপর একটি ফ্রাইং প্যানে পরিমাণমতো সরষের তেল দিয়ে এই মিশ্রণটি ঢেলে দিয়ে ঢাকা দিয়ে ঢিমে আঁচে রান্না করতে হবে। কিছুক্ষণ পর ঢাকনা খুলে মাছগুলোকে ওলট-পালট করে আবারো ঢেকে দিতে হবে। ঢাকা খুলে ওপরে সরষের তেল এবং চেরা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘কাতলা ভাপা’।

৩) হরিয়ালি কাতলা-»
উপকরণ:
কাতলা মাছের ৫ টি টুকরো
ধনেপাতা বাটা ২ টেবিল চামচ
ক্যাপসিকাম বাটা ২ টেবিল চামচ
সবুজ কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
সরষের তেল ১ কাপ
নুন, মিষ্টি স্বাদ মত
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
আদা, রসুন বাটা ১ টেবিল চামচ

প্রণালী: ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে মাছগুলি হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর আরেকটু সরষের তেল দিয়ে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ক্যাপসিকাম বাটা, ধনেপাতা বাটা, কাঁচা লঙ্কা বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। সামান্য গরম জল দিয়ে ভেজে রাখা মাছ গুলো দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে মাছ মাখোমাখো হয়ে গেলেও পর থেকেই চেরা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘হারিয়ালি কাতলা’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media