whatsapp channel

এই দিনে ভুল করেও তুলবেন না তুলসী গাছ, সংসারে নেমে আসবে অশান্তির কালো ছায়া

বাড়িতে তুলসী গাছ (Tulsi Plant) রাখাকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। হিন্দু ধর্মে তুলসী গাছকে নিয়মিত পুজো করার বিধান রয়েছে। মনে করা হয়, তুলসী গাছ বাড়িতে রাখলে এবং নিত্য…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

বাড়িতে তুলসী গাছ (Tulsi Plant) রাখাকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। হিন্দু ধর্মে তুলসী গাছকে নিয়মিত পুজো করার বিধান রয়েছে। মনে করা হয়, তুলসী গাছ বাড়িতে রাখলে এবং নিত্য পুজো করলে মা লক্ষ্মীর কৃপা দৃষ্টি বর্ষিত হয় গৃহস্থের উপরে। এছাড়াও বাস্তু মতে বাড়িতে তুলসী গাছ রাখা সৌভাগ্যের চিহ্ন বহন করে বলে মনে করা হয়। তবে কিছু কিছু নির্দিষ্ট দিন রয়েছে যেদিন কোনো মতেই তুলসী গাছ তুলে ফেলা উচিত নয়।

Advertisements

প্রাচীন কাল থেকেই হিন্দু গৃহস্থের ঘরে তুলসী গাছ রাখা হয়ে আসছে। গ্রাম থেকে শহরেও দৃশ্যটা একই রকম। অনেকের বাড়িতে রীতিমতো বাঁধানো বেদী বানিয়ে সুদৃশ্য তুলসী মঞ্চ প্রস্তুত করা হয়। প্রতি দিন সন্ধ্যায় বাড়ির মহিলারা তুলসী মঞ্চে প্রদীপ দিয়ে, শাঁখ বাজিয়ে সন্ধ্যা দেন। এই রেওয়াজ গ্রামে এখনো দেখা যায়। শহরে যদিও এই প্রথা অনেকাংশেই বিলুপ্ত হয়েছে। কিন্তু এখনো তুলসী গাছকে পুজো করা হয়। এই গাছের সঙ্গে নারায়ণ এবং লক্ষ্মীদেবীর বিশেষ যোগ রয়েছে বলে মনে করা হয়। তুলসী গাছকে নিয়মিত পুজো করলে মা লক্ষ্মী প্রসন্ন হন। কিন্তু তুলসী গাছ খুবই পবিত্র বলে যখন তখন এই গাছকে উপড়ে ফেলা যায় না।

Advertisements

এই দিনে ভুল করেও তুলবেন না তুলসী গাছ, সংসারে নেমে আসবে অশান্তির কালো ছায়া

Advertisements

আসলে বাড়িতে রাখা তুলসী গাছ অনেক সময়ে শুকিয়ে যায়। তখন সেই গাছকে তুলে ফেলতে হয়। কিন্তু এক্ষেত্রে কিছু নিয়ম মানা বাঞ্ছনীয়। যখন তখন যেভাবে হোক তুলসী গাছ উপড়ানো যায় না। বাস্তুশাস্ত্রে বলা হয়েছে, অমাবস্যা, একাদশী, পূর্ণিমা, রবিবার, চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণ, সূতক, পিতৃপক্ষের মতো দিনে ভুল করেও তুলসী গাছ উপড়ে ফেলবেন না।

Advertisements

এই বিশেষ তিথি গুলি ছাড়া অন্য যেকোনো দিন তুলসী গাছ তুলে ফেলা যায়। তবে কিছু নিয়ম মেনে তবেই গাছ উপড়ে ফেলা উচিত। তুলসী যেহেতু খুবই পবিত্র গাছ তাই স্নান করে পরিস্কার হয়ে প্রথমে তুলসী গাছের উপরে একটু জল ছিটিয়ে দিতে হবে। এতে গাছের গোড়ার মাটি নরম হবে। এবার নারায়ণ এবং মা লক্ষ্মীকে স্মরণ করে তুলসী গাছটি তুলে জলে ভাসিয়ে দিন। আবর্জনার সঙ্গে কিন্তু ফেলবেন না।

Disclaimer: বাস্তুবিদদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই