Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ডিমের কোর্মা, রেসিপি শিখে নিন

পুজোর সময় তো প্রচুর পরিমাণে মাছ মাংস খেয়েছেন? বাইরে খাওয়া-দাওয়াও নিশ্চয়ই হয়েছে? কিন্তু বাড়িতে যদি অতিথি আপ্যায়ন এখনো বাকি থেকে থাকে, আর মাছ, মাংস, দুধ ফ্রিজ থেকে আস্তে আস্তে কমতে শুরু করে, তাহলে কোন কথাই নেই, বাড়িতে যদি কতদিন থাকে ডিম দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ ডিমের কোর্মা জেনে নিন সহজ রেসিপি।

উপকরণ-
মুরগির ডিম
পেঁয়াজ বাটা তিন টেবিল চামচ
পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ
আদা বাটা এক টেবিল চামচ
রসুন বাটা তিন টেবিল চামচ
কাজুবাদাম চারমগজ বাটা চার টেবিল চামচ
পোস্ত বাটা এক টেবিল চামচ
সরষের তেল পরিমাণমতো
দারচিনি, তেজপাতা, এলাচ, লবঙ্গ
দুধ এক কাপ
নুন, মিষ্টি স্বাদমতো
ধনেপাতা কুচি পরিমাণমতো

প্রণালী-
কড়াইতে ভালো করে সরষের তেল গরম করে আগে থেকে সিদ্ধ করে রাখা ডিমগুলি ভেজে রেখে দিন। কড়াইয়ে আরও দু’চামচ তেল, এলাচ ও দারচিনি, তেজপাতা দিয়ে নেড়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। এরপর পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা, জিরের গুঁড়ো আর নুন দিয়ে ভালো করে কষানোর পর ফেটিয়ে রাখা টক দই আর কাজুবাদাম, চারমগজ বাটা দিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। অল্প সময় নাড়াচাড়া করার পর তাতে মিশিয়ে দিন দুধ। এরপর সামান্য যদি প্রয়োজন মনে করেন তাহলে উষ্ণ গরম জল দিয়ে হালকা করে ভেজে রাখা ডিম সেদ্ধ গুলি দিয়ে দিতে হবে। ভালো করে পরিমাণমতো নুন, মিষ্টি দিয়ে দিতে হবে, এরপরে ঢাকা দিয়ে ওপরে সামান্য ধনেপাতাকুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ডিম কোর্মা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক