whatsapp channel

Recipe: ব্যাপক প্রশংসা পেতে শিখে নিন চিকেন মতি পোলাও, চেটেপুটে খাবে জামাই

জামাইষষ্ঠীর দিন জামাইয়ের পাতে পড়ুক একটু অন্য ধরনের খাবার। ফ্রাইড রাইস, পোলাও এর মাঝে যদি আপনি একটু অন্য ধরনের খাবার বানাতে চান, তাহলে চটজলদি বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ এই রেসিপিটি।…

Avatar

Advertisements
Advertisements

জামাইষষ্ঠীর দিন জামাইয়ের পাতে পড়ুক একটু অন্য ধরনের খাবার। ফ্রাইড রাইস, পোলাও এর মাঝে যদি আপনি একটু অন্য ধরনের খাবার বানাতে চান, তাহলে চটজলদি বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ এই রেসিপিটি।

Advertisements

উপকরণ –
ভালো বাসমতি চাল ৩০০ গ্রাম
ঘি ৬ টেবিল চামচ
তেজপাতা, শুকনো লঙ্কা, এলাচ, লবঙ্গ, দারচিনি
এক চিমটে কেশর
এক কাপ দুধ

Advertisements

মতি বানাতে লাগবে –
চিকেন কিমা ৫০০ গ্রাম
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
লংকা স্বাদমতো
নুন, মিষ্টি স্বাদ মত
আলুর পেস্ট ৪ টেবিল-চামচ
প্রয়োজনে বেসন
সর্ষের তেল ৪ টেবিল চামচ

Advertisements

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে তাতে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, লংকা, নুন, মিষ্টি দিয়ে ভালো করে মাখা মাখা করে নিতে হবে। তারপর আলুর পেস্ট এবং চিকেন কিমা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর অন্য একটি থালায় ঢেলে ভালো করে ঠান্ডা করে নিয়ে গোল আকারে গড়ে নিতে হবে। এরপরে তৈরি করতে হবে, পোলাওয়ের ভাত।

Advertisements

তার জন্য ভাত তৈরি করার সময় ভাতের মধ্যে কয়েকটা দারচিনি, এলাচ দিয়ে ভাত অর্ধেকটা মতন করে নিতে হবে। তারপর কড়াইতে ঘি গরম করে তাতে একে একে দারচিনি, এলাচ, লবঙ্গ, শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে তার মধ্যে ভাত দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। নুন, মিষ্টি স্বাদমত দিয়ে এর মধ্যে মতিগুলি দিয়ে দিতে হবে। দুধের মধ্যে কেশর গুলতে হবে, এটি কেশর গোলা দুধ এর মধ্যে দিয়ে বেশ খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে দিতে হবে। ভাত ভালো করে সেদ্ধ হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন চিকেন মতি পোলাও।

Recipe: ব্যাপক প্রশংসা পেতে শিখে নিন চিকেন মতি পোলাও, চেটেপুটে খাবে জামাই

whatsapp logo
Advertisements