whatsapp channel

অভিনেত্রীর বদলে ‘পতিতা নারী’র তকমা, অবশেষে মুখ খুললেন বিতর্কিত নায়িকা মল্লিকা শেরাওয়াত

মল্লিকা শেরাওয়াত (Mallika sherawat) বরাবর ছকভাঙা সাহসী দৃশ্যে অভিনয়ের জন্য বিখ্যাত। মল্লিকার মত সাহসী দৃশ্যে এতটা সাবলীল সব ভারতীয় অভিনেত্রীরা নন। কিন্তু এই অভিনয়ের জন্য মল্লিকাকে শুনতে হয়েছিল ‘পতিতা'। সময়টা…

Avatar

HoopHaap Digital Media

মল্লিকা শেরাওয়াত (Mallika sherawat) বরাবর ছকভাঙা সাহসী দৃশ্যে অভিনয়ের জন্য বিখ্যাত। মল্লিকার মত সাহসী দৃশ্যে এতটা সাবলীল সব ভারতীয় অভিনেত্রীরা নন। কিন্তু এই অভিনয়ের জন্য মল্লিকাকে শুনতে হয়েছিল ‘পতিতা’।

সময়টা ছিল 2003। রিমা লাম্বা (Rima lamba) তাঁর অভিনয়ের ঝোঁকে বিবাহ বিচ্ছেদ করে চলে এসেছেন মুম্বইয়ে। বলিউডে লড়াই করতে করতেই একসময় পেয়ে গেলেন ‘খোয়াইশ’ ফিল্মে অভিনয়ের সুযোগ। ‘খোয়াইশ’-এ অভিনয়ের রিমা নাম বদলে হলেন মল্লিকা শেরাওয়াত। ‘খোয়াইশ’-এ অভিনয়ের মাধ্যমে মল্লিকা বিখ্যাত পরিচালক অনুরাগ বসু (Anurag Basu)-র। 2004 সালে অনুরাগ পরিচালিত ‘মার্ডার’ ফিল্মের মাধ্যমে খবরের শিরোনামে আসেন মল্লিকা। কিন্তু এই ফিল্মে ভালো অভিনয় করলেও ইমরান হাশমি (Emraan Hasmi)-র সাথে সাহসী বেডসিন, ঘনিষ্ঠ দৃশ্য, লিপলক কিসের জন্য মল্লিকাকে নিয়ে রীতিমতো চর্চা হতে শুরু করে। এমনকি ‘মার্ডার’-এর একটি পোস্টারে মল্লিকার নগ্ন পিঠ দেখানো হয়েছিল। সেই কারণে মল্লিকা কটুক্তি শুনতে হয়েছিল। মল্লিকা মানসিক ভাবে ভেঙে পড়তে শুরু করেছিলেন। তাঁকে বলা হয়েছিল ‘পতিতা নারী’। নৈতিকতার দোহাই দিয়ে সেদিন যাঁরা মল্লিকাকে ‘পতিতা’ বলে তাঁকে মানসিক ভাবে ভেঙে দিয়েছিলেন, তাঁরাই কিন্তু একাধিকবার ‘মার্ডার’ দেখেছেন। মল্লিকার সঙ্গে ইমরানও একই দৃশ্যে অভিনয় করেছিলেন। অথচ তাঁকে কিন্তু কেউ কটুক্তি করেননি।

অনেকে হয়তো বলবেন, মল্লিকা অভিনীত সাহসী দৃশ্যগুলি বর্তমান সমাজে সকলে মেনে নেন। ওটিটি প্ল‍্যাটফর্মের দৌলতে এই দৃশ্য এখন জলভাত। কিন্তু সত্যিই কি তাই? ওটিটি প্ল‍্যাটফর্মের ওয়েব সিরিজে সাহসী দৃশ্য দেখার পর অধিকাংশ দর্শক অভিনেত্রীদের অনায়াসেই ‘চরিত্রহীন’ বলে দেন। প্রকৃতপক্ষে নারীর বিভিন্ন রূপের সঙ্গে সমাজ এখনও অভ্যস্ত নয়। ফলে ‘পতিতা’ শব্দটি সমাজের তথাকথিত নীতিবাগীশরা কটুক্তি মনে করেন। কিন্তু এই কটুক্তি করার আগে তাঁরা একবারও ভেবে দেখেন না, প্রত্যেক বছর অকালবোধনের সময় যে মা দুর্গার মূর্তির সামনে তাঁরা করজোড়ে প্রার্থনা করেন, সেই মূর্তি কিন্তু পতিতাপল্লীর মাটি ছাড়া অসম্পূর্ণ থাকে। আজও কিন্তু ‘পতিতা’-দের যাঁরা ঘৃণা করেন, তাঁদের মধ্যে অনেকেই আদিম রিপুর সন্ধানে ছুটে যান পতিতাপল্লীতে। প্রাচীন কাল থেকে পতিতারা আছেন বলেই প্রত্যেক গৃহে মা-বোনদের অস্তিত্ব বজায় রয়েছে। তবুও কোন দোষে তাঁরা পরিত্যক্তা, এখনও তা অজানা। তাঁদের শরীর তাঁদের নিজস্ব। মল্লিকার শরীরও তাঁর নিজস্ব। তিনি যদি চরিত্রের প্রয়োজনে অন্তরঙ্গ ও সাহসী দৃশ্যে অভিনয় করেন, তাহলে তা অন্যায় নয়। এই ক্ষেত্রে তাঁর সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে। তাঁকে কটুক্তি করার অধিকার কারও নেই।

মল্লিকা জানিয়েছেন, পঞ্চাশ ও ষাটের দশকে অভিনেত্রীরা ভালো কাজের সুযোগ পেতেন। কিন্তু ইদানিং অভিনেত্রীদের অধিকাংশ ফিল্মে শো-পিস হিসাবে ব্যবহার করা হয়। ফলে মল্লিকা এতদিন ভালো কাজের জন্য অপেক্ষা করেছেন। সম্প্রতি অভিনেতা ও পরিচালক রজত কাপুর (Rajat kapoor)-এর একটি ফিল্মে অভিনয় করেছেন মল্লিকা। কিন্তু কেবলমাত্র আমেরিকা ও কানাডার ওটিটি প্ল‍্যাটফর্মে মুক্তি পেয়েছে ফিল্মটি।

Avatar

Leave a Comment