‘বাংলাদেশের মানুষ কড়া নাড়লে আশ্রয় দেব’, একুশের মঞ্চ থেকে স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর

পরিস্থিতি ক্রমেই ঘোরালো হয়ে উঠছে বাংলাদেশে (Bangladesh)। কোটা সংস্কার আইনের বিরোধিতায় উত্তাল হয়ে রয়েছে গোটা। দলে দলে রাজপথে নেমেছে ছাত্রছাত্রীরা। কার্যত গোটা দেশ জ্বলছে। স্তব্ধ গোটা দেশের পরিবহন ব্যবস্থা স্তব্ধ। এর মাঝেই তৃণমূলের একুশে জুলাইয়ের মঞ্চ থেকে সোজাসাপ্টা বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

রবিবার প্রতি বছরের মতোই তৃণমূলের তরফে আয়োজন করা হয়েছিল শহিদ দিবসের উপহার এর। একুশের বিধানসভা এবং সাম্প্রতিক লোকসভা নির্বাচনে তৃণমূলের বিপুল জয়ের পর এবারের একুশে জুলাইয়ের সমাবেশের দিকে তাকিয়ে রচিত হয় দলীয় নেতৃত্ব থেকে সমর্থকরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে শুক্রবার থেকেই বিভিন্ন জেলা থেকে কর্মী সমর্থকরা আসতে শুরু করে দেয় কলকাতায়।

প্রতি বছর এই দিনটিতে শহর কলকাতা উপচে পড়ে বিভিন্ন জেলা, রাজ্য থেকে আসা তৃণমূলের কর্মী সমর্থকদের ভিড়ে। ধর্মতলার ভিক্টোরিয়া হাউসের সামনেই এবারেও মঞ্চ প্রস্তুত হয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য রাখার সময়ই ঝমঝমিয়ে নামে বৃষ্টি। কোনো ছাউনি না থাকায় নিমেষে ভিজে যান সকলে। কিন্তু মুখ্যমন্ত্রী বক্তব্য থামাননি।

এদিন এপার বাংলার একুশে জুলাইয়ের মঞ্চে উঠে আসে ওপার বাংলার আন্দোলনের কথা। সংরক্ষণ বিরোধী আন্দোলনের বিরুদ্ধে গর্জে উঠেছে গোটা বাংলাদেশ। এখনো পর্যন্ত বহু মানুষের মৃত্যু হয়েছে বলে রিপোর্ট। এদিন সমাবেশের মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বাংলাদেশের মানুষ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব’। তিনি আরো বলেন, বাংলাদেশ নিয়ে কোনো প্ররোচনায় পা না দিতে। কোনো অশান্তি সৃষ্টি না করতে।