whatsapp channel

Mandhan Yojana: মাত্র ২ টাকা জমা করেই মাসিক ৩০০০ টাকার পেনশন! আজই আবেদন করুন কেন্দ্রের নতুন এই প্রকল্পে

দেশের নাগরিকদের আর্থিক উন্নতির কথা ভেবে বিগত বছরে কেন্দ্র সরকার এনেছিল জনধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana)। আর এবার একটি নতুন যোজনার কথা ঘোষণা করল কেন্দ্র। প্রতিদিন মাত্র ২…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Updated on:

দেশের নাগরিকদের আর্থিক উন্নতির কথা ভেবে বিগত বছরে কেন্দ্র সরকার এনেছিল জনধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana)। আর এবার একটি নতুন যোজনার কথা ঘোষণা করল কেন্দ্র। প্রতিদিন মাত্র ২ টাকা জমিয়ে বার্ধক্যকালে মাসে ৩০০০ টাকা পেনশন পেতে পারবেন ভারতীয় নাগরিকরা। এই বিশেষ প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘মানধন যোজনা’ (Mandhan Yojana)। কিভাবে আবেদন করবেন? দেখুন বিস্তারিত।

প্রকল্পের সুবিধা কি? ১৮-৪০ বছর বয়সের যেকোনো ভারতীয় নাগরিক এই প্রকল্পে আবেদন করতে পারবেন। মাসে আবেদনকারী যে পরিমান টাকা জমা করবেন, তার সমপরিমাণ টাকা দেবে কেন্দ্র সরকার। এর ফলে ৬০ বছর বয়স পর্যন্ত আপনার যে পরিমান টাকা জমা পড়বে, তা থেকে মাসিক ৩০০০ টাকা গ্যারান্টি পেনশন দেওয়া হবে। এই টাকা কোথাও জমা করতে যেতে হবেনা। আপনার একাউন্ট থেকেই মাসের নির্দিষ্ট তারিখে টাকা কেটে নেওয়া হবে।

কারা আবেদনযোগ্য?

অসংগঠিত ক্ষেত্রে কাজ করেন এমন যেকোনো ভারতীয় নাগরিক এই প্রকল্পে আবেদন করতে পারবেন। কৃষক, শ্রমিক, দোকানদার, দিনমজুর, রিক্সাচালক, ছোট ব্যবসায়ী, গৃহকর্মী- সকলেই আবেদনযোগ্য। তবে এক্ষেত্রে তাদের মাসিক আয় ১৫,০০০ টাকার কম হতে হবে এবং আবেদনকারীর আধার কার্ড ও ব্যাংক একাউন্ট থাকা আবশ্যিক। তবে ইনকাম ট্যাক্স পেয়াররা এই প্রকল্পে আবেদন করতে পারবেন না।

আবেদন করতে কি কি লাগবে?

মানধন প্রকল্পে আবেদন করতে দুটি জিনিস থাকা বাধ্যতামূলক। প্রথমটি হল বৈধ আধার কার্ড এবং দ্বিতীয়টি হল আবেদনকারীর নিজস্ব সেভিংস ব্যাংক একাউন্ট বা IFSC কোড যুক্ত জনধন একাউন্ট। এক্ষেত্রে একাউন্টের পাশবই থাকা বাধ্যতামূলক।

কিভাবে আবেদন করবেন?

এই প্রকল্পে আবেদন অনলাইনে নয়, অফলাইনে করতে হবে। আধার কার্ডের জেরক্স এবং নির্দিষ্ট ব্যাংক একাউন্টের পাশবইয়ের প্রথম পাতায় জেরক্স নিয়ে নিকটবর্তী CSC সেন্টারে গেলে সেখানে উপস্থিত কর্মীরাই আপনার নাম প্রধানমন্ত্রী মানধন যোজনার অন্তর্ভুক্ত করে দেবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা