whatsapp channel

Maruti Car: মধ্যবিত্তদের স্বপ্নপূরণ করবে ২ লাখের এই গাড়ি, রয়েছে আধুনিক ফিচার্স

ভারতের মতো উন্নয়নশীল দেশে আজকাল চার-চাকা গাড়ি কেনার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে মানুষের মধ্যে। কয়েকদশক আগে পর্যন্ত নিজস্ব গাড়ি কেনা ছিল বিলাসিতার একটি বিষয়। কেবলমাত্র উচ্চবিত্ত মানুষজনই নিজস্ব গাড়ি কিনে তাতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতের মতো উন্নয়নশীল দেশে আজকাল চার-চাকা গাড়ি কেনার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে মানুষের মধ্যে। কয়েকদশক আগে পর্যন্ত নিজস্ব গাড়ি কেনা ছিল বিলাসিতার একটি বিষয়। কেবলমাত্র উচ্চবিত্ত মানুষজনই নিজস্ব গাড়ি কিনে তাতে যাতায়াত করতেন। কিন্তু বর্তমানে এই গাড়ি কেনার প্রবণতা বৃদ্ধি পেয়েছে সাধারণ মধ্যবিত্তদের মধ্যেও। তাই এখন তুলনামূলক কম দামে ভালো ফিচার্স সমৃদ্ধ গাড়ি লঞ্চের দিকে তাকিয়ে থাকে কমবেশি সকলেই। এই প্রতিবেদনে এমনই একটি গাড়িকে নিয়ে আলোচনা হবে।

Advertisements

ভারতীয় বাজারে আজকাল একাধিক কোম্পানি দুর্দান্ত সব গাড়ি লঞ্চ করছে। সবচেয়ে বেশি বিক্রির পরিসংখ্যান দেখলে এগিয়ে রয়েছে মারুতি সুজুকি ব্র্যান্ড। হ্যাচব্যাক থেকে শুরু করে সেডান, এমনকি এসইউভি বিভিন্ন সেগমেন্টে এই কোম্পানি সাধ্যের মধ্যে গাড়ি লঞ্চ করার প্রবণতা দেখাচ্ছে। এবার জানা যাচ্ছে এই কোম্পানি তাদের লেজেন্ডারি গাড়ি Maruti Alto 800-কে সম্পূর্ণ নতুন রূপে Maruti Alto K10 নামে লঞ্চ করতে চলেছে। এখন একনজরে দেখে নিন এই গাড়ির দাম ও ফিচার্স সম্পর্কে।

Advertisements

■ ইঞ্জিন: এই হ্যাচব্যাক গাড়িতে রয়েছে ১.০-লিটার কে-১০-সি পেট্রল ইঞ্জিন এবং ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স। এটি 67 এইচপি সর্বোচ্চ শক্তি এবং 89 এনএম পিক টর্ক উৎপাদন করে।

Advertisements

■ ফিচার্স: এই মডেলে বেশ কিছু অত্যাধুনিক ফিচার্স দেওয়া হয়েছে। এই গাড়িতে থাকতে পারে মিনিমালিস্ট ড্যাশবোর্ড ডিজাইন, ডুয়াল টোন ফ্যাব্রিক আপহোলস্ট্রি, পাওয়ার উইন্ডো, ম্যানুয়াল এসি এবং একটি মাল্টিফাংশনাল স্টিয়ারিং হুইল। এছাড়াও এই গাড়িতে দেওয়া হতে পারে একটি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং ৭.০ ইঞ্চি স্মার্টপ্লে প্রো ইনফোটেইনমেন্ট সিস্টেম।

Advertisements

■ লুক: লুকের দিক থেকেও আধুনিকতার ছাপিয়ে রয়েছে এই গাড়িতে। এই গাড়িতে গ্রাহকরা পেয়ে যাবেন বড় বোনেট, হেক্সাগোনাল গ্রিল, হ্যালোজেন হেডল্যাম্প, কমলা রঙের হাইলাইটস সহ ব্ল্যাক-আউট স্কিড প্লেট এবং বাম্পার মাউন্টেড ফগ ল্যাম্প কমলা রঙের ওআরভিএম, বডি কালার ডোর হ্যান্ডেল এবং ডিজাইনার কভার সহ স্টিল হুইল।

■ দাম: বিশেষ সূত্রে জানা গেছে, গাড়িটি আগামী ২০২৪ সালে দেশীয় বাজারে লঞ্চ হতে পারে। কোম্পানির তরফে ঘোষণা না করা হলেও গাড়ির লুক এবং ফিচার্স দেখে এর দাম আন্দাজ ককরে যায়। এক্স-শোরুম মূল্যে বেস-ভ্যারিয়েন্ট-এর ক্ষেত্রে হতে পারে ২.১৭ লক্ষ টাকা।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা