Hoop Tech

Maruti Alto: মধ্যবিত্তদের জন্য ফের বাজারে আসছে এই গাড়ি, সাধ্যমতো দামে উপলব্ধ অত্যাধুনিক সব ফিচার্স

ভারতীয় গাড়ির বাজারে বিগত এক দশক ধরেই জনপ্রিয়তা লাগে করে আসছে হ্যাচব্যাক মডেলগুলি। তার অনেক কারণ রয়েছে যদিও। ভারতের মতো উন্নয়নশীল শুধুমাত্র বাড়তি দামের জন্য দেশের ৮০ শতাংশ মানুষ প্রিমিয়াম গাড়ি কেনার কথা ভাবতেই পারে না। সেই কারণে কমার্শিয়াল ফিল্ডে সেডান, এসইউভি-র মতো মডেল ব্যবহার হলেও ব্যক্তিগত কাজের জন্য অনেকেই পছন্দ করেন হ্যাচব্যাক গাড়ি।

ভারতীয় বাজারে আজকাল Tata, Mahindra সহ একাধিক কোম্পানি দুর্দান্ত সব গাড়ি লঞ্চ করছে। তবে বাজেট সেগমেন্টে সবচেয়ে বেশি বিক্রির পরিসংখ্যান দেখলে এগিয়ে রয়েছে Maruti Suzuki ব্র্যান্ড। হ্যাচব্যাক থেকে শুরু করে সেডান, এমনকি এসইউভি বিভিন্ন সেগমেন্টে এই কোম্পানি সাধ্যের মধ্যে গাড়ি লঞ্চ করার প্রবণতা দেখাচ্ছে। এর মধ্যে এই কোম্পানির সর্বাধিক বিক্রীত গাড়ি হল Maruti Alto 800। আর এবার এই গাড়িই লঞ্চ হসহহে সম্পূর্ণ নতুন রূপে। এই প্রতিবেদনে একনজরে দেখে নিন এই গাড়ির দাম ও ফিচার্স সম্পর্কে।

■ ইঞ্জিন: জনপ্রিয় হ্যাচব্যাক Maruti Alto 800-তে আগে 796cc ইঞ্জিন ব্যবহার করা হত। তবে নতুন Maruti Alto 2024 গাড়িতে 1462cc ইঞ্জিন ব্যবহার করা হবে বলে জানা যাচ্ছে। এই ইঞ্জিনটি 103.26bhp শক্তি এবং 138NM টর্ক উৎপন্ন করতে সক্ষম। এই ইঞ্জিন মাইলেজ দিতে পারে ৮০ কিলোমিটার প্রতি লিটার অবধি। অর্থাৎ নতুন এই মডেলের ইঞ্জিনকে আরো বেশি শক্তিশালী করে তোলা হচ্ছে আগামী সময়ে।

■ ফিচার্স: Maruti Alto-র নতুন এই মডেলে বেশ কিছু অত্যাধুনিক ফিচার্স দেওয়া হয়েছে। এই গাড়িতে থাকতে লারে সানরুফ, বৈদ্যুতিক পার্কিং ব্রেক, অটো এয়ার পিউরিফায়ার, প্যাডেল শিফটার, প্রজেক্টর হেড ল্যাপ, ডিজিটাল ওডোমিটার, ডিজিটাল স্পিডোমিটারের মতো আধুনিক সুবিধা। তাছাড়া কোম্পানির তরফ থেকে দাবী করা হয়েছে, তাদের নতুন এই গাড়িটি বিলাসিতার দিক থেকে Hyundai Creta সহ একাধিক মিড-রেঞ্জ গাড়ির সাথে প্রতিযোগিতা করবে।

■ দাম: বিশেষ সূত্রে জানা গেছে, নতুন এই গাড়িটি ভারতীয় বাজারে Mini Engage নামে লঞ্চ করা হতে পারে। গাড়িটি আগামী ২০২৪ সালে দেশীয় বাজারে লঞ্চ হতে পারে বলে জানা গেছে। কোম্পানির তরফে ঘোষণা না করা হলেও গাড়ির লুক এবং ফিচার্স দেখে এর দাম আন্দাজ ককরে যায়। বিশেষজ্ঞদের মতে এর এক্স-শোরুম মূল্য হয়ে পারে ৮ লক্ষ টাকার কম।