whatsapp channel

TATA: পাত্তা পাবে না Hyundai, TATA-র এই হ্যাচব্যাক কেনার জন্য শোরুমে লাইন দেবেন ক্রেতারা

ভারতের বাজারে দিন দিন গাড়ির চাহিদা বৃদ্ধি পাচ্ছে সাধারণ মানুষের মধ্যেও। এখন কমবেশি সকলেই নিজের গাড়িতে যাতায়াত করতে পছন্দ করেন। কিন্তু জ্বালানি তেলের বাড়তে থাকা দাম অনেককেই এখন ইলেকট্রিক গাড়ি…

Avatar

Debaprasad Mukherjee

ভারতের বাজারে দিন দিন গাড়ির চাহিদা বৃদ্ধি পাচ্ছে সাধারণ মানুষের মধ্যেও। এখন কমবেশি সকলেই নিজের গাড়িতে যাতায়াত করতে পছন্দ করেন। কিন্তু জ্বালানি তেলের বাড়তে থাকা দাম অনেককেই এখন ইলেকট্রিক গাড়ি কেনার দিকে চালিত করছে। আর এই কারণে এখন ভারতে ছোট বা বড় নানা ধরণের ইলেকট্রিক গাড়ির চাহিদা বাড়ছে দিন দিন। তবে ইলেক্টটিক গাড়ির দাম তুলনামূলক অনেকটা বেশি হওয়ার কারণে সেই পেট্রোল, ডিজেল ও সিএনজি ইঞ্জিনের গাড়িই কিনতে হচ্ছে অনেককে।

স্বাধীনতার পর থেকেই ভারতীয় অটোমোবাইল বাজারে নিজেদের কর্তৃত্ব কায়েম করেছে টাটা। রতন টাটার হাতে তৈরি এই অটোমোবাইল কোম্পানি দীর্ঘদিন ধরেই ভারতীয় বাজারে বিভিন্ন ধরণের গাড়ি লঞ্চ করে আসছে। হ্যাচব্যাক থেকে শুরু ককরে সেডান এমনকি এসইউভি- সব ধরণের গাড়িই লঞ্চ করেছে এই কোম্পানি। আর এবার এই কোম্পানির TATA Tiago গাড়িটি ব্যাপকভাবে জনপ্রিয়তা পাচ্ছে গ্রাহকদের মধ্যে। এই প্রতিবেদনে জেনে নিন এই গাড়িটির বিষয়ে বিস্তারিত কিছু তথ্য।

■ ইঞ্জিন: এই গাড়িতে রয়েছে একটি শক্তিশালী পেট্রোল ও সিএনজি ইঞ্জিন। এই গাড়িতে দেওয়া হয়েছে ১.২ লিটারের ইঞ্জিন। এছাড়াও গাড়িতে রয়েছে ২৪২ লিটারের বুট স্পেস। প্রতি লিটার জ্বালানিতে এই গাড়ি দিরডেন্ট মাইলেজ প্রদান করে। কোম্পানির দাবি, গাড়িটি প্রতি লিটারে ১৯-২৬ কিলোমিটার মাইলেজ দেবে। পেট্রোল ও সিএনজি ভ্যারিয়েন্টে বাজারে উপলব্ধ রয়েছে টাটার এই গাড়ি। এছাড়াও এই গাড়ির পাওয়ার ৭৩.৫ পিএস।

■ ফিচার্স ও লুক: TATA Tiago গাড়িতে অনেক অত্যাধুনিক ফিচার্স রয়েছে। এই গাড়িতে মিলবে ৫ স্পিড গিয়ার বক্স। পাশাপাশি ম্যানুয়াল এবং অটোমেটিক উভয় ট্রান্সমিশনে পাওয়া যাবে এই গাড়ি। এই গাড়িটি ৫ আসন বিশিষ্ট। এছাড়াও ৫ টি রংয়ে উপলব্ধ হবে এই গাড়ি। মোট ৬ ভ্যারিয়েন্টে মিলবে গাড়িটি।

■ দাম: মধ্যবিত্তদের স্বপ্নপূরণ করবে টাটা-র এই গাড়ি। কারণ এই গাড়ির দাম রয়েছে ৬ লাখের কম। এই গাড়ির এক্স শোরুম দাম শুরু হচ্ছে ৫.৭০ লক্ষ টাকা থেকে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা