whatsapp channel

Maruti Alto এখন অতীত, আরো অত্যাধুনিক ফিচার্স সহ কম দামে বাজারে এলো এই গাড়ি

ভারতের মতো উন্নয়নশীল দেশে আজকাল চার-চাকা গাড়ি কেনার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে মানুষের মধ্যে। তুলনামূলক কম দামে ভালো ফিচার্স সমৃদ্ধ গাড়ি লঞ্চের দিকে তাকিয়ে থাকেন কমবেশি সকলেই। আর দেশের বাজারে সবচেয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের মতো উন্নয়নশীল দেশে আজকাল চার-চাকা গাড়ি কেনার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে মানুষের মধ্যে। তুলনামূলক কম দামে ভালো ফিচার্স সমৃদ্ধ গাড়ি লঞ্চের দিকে তাকিয়ে থাকেন কমবেশি সকলেই। আর দেশের বাজারে সবচেয়ে বেশি বিক্রির পরিসংখ্যান দেখলে এগিয়ে রয়েছে মারুতি সুজুকি ব্র্যান্ড। হ্যাচব্যাক থেকে শুরু করে সেডান, এমনকি এসইউভি বিভিন্ন সেগমেন্টে এই কোম্পানি সাধ্যের মধ্যে গাড়ি লঞ্চ করার প্রবণতা দেখাচ্ছে।

Maruti Alto হল এই নির্মাতা কোম্পানির সবথেকে সফল বাজেট সেগমেন্ট হ্যাচব্যাক। ফাইভ সিটার এই গাড়িটি কম দামে মধ্যবিত্তদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে বিগত সময়ে। তবে এবার এরকমই আরেকটি গাড়ি লঞ্চ করতে চলেছে Maruti Suzuki। Alto K10 এর উপর ভিত্তি করে বাজারে এল Tour H1 এর ট্যাক্সি ভার্সন। কম দামে বাজেট সেগমেন্ট এই গাড়ির বিস্তারিত তথ্য রইল এই প্রতিবেদনে।

■ লুক: এই গাড়িতে রয়েছে দারুণ ইন্টিরিয়র, এক্সটিরিয়র, আরাম, সুবিধা ও সুরক্ষা বৈশিষ্ট্য। উন্নত ডিজাইন সমৃদ্ধ এই গাড়ি মিলবে মেটালিক সিল্কি সিলিভার, মেটালিক গ্রানাইট গ্রে এবং আর্কটিক হোয়াইট রঙে।

■ পেট্রোল ইঞ্জিন: নতুন Tour H1 গাড়িতে পাবেন পেট্রল এবং CNG দুই ধরণের ইঞ্জিন। এতে রয়েছে নেক্সট জেনারেশন পেট্রল কে সিরিজ ১ লিটার ডুয়াল ভিভিটি ইঞ্জিন যা সর্বাধিক ৬৫ ব্রেক হর্সপাওয়ার এবং ৮৯ এনএম টর্ক তৈরি করতে পারে। নির্মাতা সংস্থার দাবি অনুসারে, এই গাড়ির পেট্রল মডেলে মাইলেজ রয়েছে ২৪.৬০ কিলোমিটার প্রতি লিটার

■ CNG ইঞ্জিন: এই গাড়ির CNG ভেরিয়েন্ট সর্বোচ্চ ৫৫.৯ ব্রেক হর্সপাওয়ার এবং ৮২.১ এনএম টর্ক তৈরি করে। গাড়িটির CNG মডেল মাইলেজ দেয় ৩৪.৪৬ কিলোমিটার প্রতি কেজি।

■ ফিচার্স: এই গাড়িতে রয়েছে একাধিক আধুনিক সেফটি ফিচার্স। স্ট্যান্ডার্ড সেফটি হিসাবে এই গাড়িতে মিলবে ডুয়াল এয়ারব্যাগ, ইলেকট্রনিক ব্রেক ডিস্ট্রিবিউশন সহ অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম, স্পিড লিমিট সিস্টেম এবং রিভার্স পার্কিং সেন্সর। এছাড়াও এই গাড়িতে পেয়ে যাবেন প্রি-টেনশনার সহ ফ্রন্ট সিট বেল্ট, সামনে ও পিছনে উভয় যাত্রীদের জন্য সিট বেল্ট রিমাইন্ডর।

■ দাম: Maruti Suzuki Tour H1 এর পেট্রল ভেরিয়েন্টের এক্স-শোরুম দাম রাখা হয়েছে ৪.৮ লক্ষ টাকা এবং CNG ভেরিয়েন্টের দাম ৫.৭ লক্ষ টাকা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা