whatsapp channel

Nokia-র কাছে পাত্তা পাবেনা Samsung-Vivo, লঞ্চ হচ্ছে সবথেকে সস্তার 5G মোবাইল

দিন দিন আমাদের জনজীবনে ব্যাপকভাবে প্রভাব ফেলছে ডিজিটাইজেশনের অগ্রগতি। মানুষ দিন দিন মোবাইল ও ইন্টারনেটের উপর আসক্ত হয়ে পড়ছে। আসক্ত বললে ভুল হবে, মানুষের অভ্যাসে এখন জায়গা করে নিয়েছে স্মার্টফোন।…

Avatar

Debaprasad Mukherjee

দিন দিন আমাদের জনজীবনে ব্যাপকভাবে প্রভাব ফেলছে ডিজিটাইজেশনের অগ্রগতি। মানুষ দিন দিন মোবাইল ও ইন্টারনেটের উপর আসক্ত হয়ে পড়ছে। আসক্ত বললে ভুল হবে, মানুষের অভ্যাসে এখন জায়গা করে নিয়েছে স্মার্টফোন। একের পর এক জেনারেশন এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে টেলিকম কোম্পানিগুলি নিজেদের নিত্যনতুন পরিকল্পনা চালু করেছে। সম্প্রতি কয়েকমাস আগেই সারাদেশে চালু হয়েছে 5G পরিষেবা। টেলিকম পরিষেবার পঞ্চম জেনারেশনে ইন্টারনেট হয়েছে আরো বেশি দ্রুতগতির। আর সেই দ্রুততার সঙ্গে টক্কর দিতে লেগে পড়েছে মানুষ।

এখন প্রায় সব মকবাইল নির্মাতা কোম্পানিগুলি 5G কানেক্টিভিটি যুক্ত মোবাইল লঞ্চ করার দিকে বেশি নজর রাখছে। কারণ দিন দিন যেভাবে এই পঞ্চম জেনারেশনের ইন্টারনেট ব্যবহারের চাহিদা বাড়ছে, তাতে করে এখন বাজারে তুলনামূলক কম 5G মোবাইল উপলব্ধ রয়েছে। সেই সঙ্গে এখন ভারতের সর্বাধিক ব্যবহৃত টেলিকম নেটওয়ার্ক জিও বিনামূল্যে 5G ইন্টারনেট ব্যবহারের সুবিধা দিচ্ছে। সেই কারণে ফ্রি ইন্টারনেট ব্যবহার করার জন্যও অনেকে রি পঞ্চম জেনারেশন নেটওয়ার্ক সাপোর্টেড মোবাইল কিনতে ঢুঁ মারছেন মোবাইল দোকান কিংবা অনলাইন স্টোরে।

প্রথম প্রজন্মের মোবাইলের ক্ষেত্রে সবথেকে বেশি জনপ্রিয়তা পেয়েছিল নোকিয়া (Nokia) কোম্পানিটি। তবে 4G-র সময়কাল থেকেই বাজারে জনপ্রিয়তা হারায় এই কোম্পানি। আর সেই থেকেই যেন হারিয়ে গেছে সেই নস্টালজিক নোকিয়া। তবে এবার ক্রেতাদের চমকে দিতে দারুন একটি 5G মোবাইল লঞ্চ করছে এই নির্মাতা সংস্থা। জানা গেছে, খুব তাড়াতাড়ি নোকিয়ার এই নতুন 5G ফোন দেশে লঞ্চ হবে। তবে এখনও নির্দিষ্ট দিনক্ষণ জানা যায়নি।

জানা গেছে, Nokia 1100 Nord Mini ফোনে থাকবে ৮ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। নোকিয়ার আসন্ন 5G ফোনে একটি ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে এবং স্ন্যাপড্রাগন ৬৫০ প্রসেসর ও ৬২০০ এমএএইচ ব্যাটারি থাকতে পারে।নোকিয়া জি৬০ ৫জি ফোনের ব্যাক প্যানেল বা পিছনের অংশে ৬৪ মেগাপিক্সেল ও ১২ মেগাপিক্সেলের ডুয়াল রেয়ার ক্যামেরা সেটআপ থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়াও এর ফ্রন ক্যামেরা হবে ১৩ মেগাপিক্সেলের। ভারতে নোকিয়ার এই মোবাইলের দাম কত হতে পারে তা এখনও নিশ্চিত ভাবে কিছু জানা যায়নি।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা