Advertisements

Sim Card: ভোট মিটতেই সাধারণ মানুষের পকেটে টান, এবার সিম কার্ড ব্যবহারের জন্যও গুনতে হবে টাকা

Nirajana Nag

Nirajana Nag

Follow

লোকসভা নির্বাচন মিটতেই বিভিন্ন বিষয়ের উপরে মূল্যবৃদ্ধি চিন্তায় ফেলেছে মধ্যবিত্তকে। ইতিমধ্যেই দুধ, ভোজ্য তেল সহ একাধিক পণ্যের দাম বেড়েছে। এবার মহার্ঘ হতে চলেছে মোবাইল রিচার্জও। নয়া নিয়ম অনুযায়ী, এবার থেকে ফোন রিচার্জের পাশাপাশি ফোন নম্বর রিচার্জের (Sim Recharge) জন্যও দিতে হবে আলাদা অর্থ। এই খবর প্রকাশ্যে আসতেই মাথায় হাত পড়েছে সাধারণ মানুষের।

ফোন নম্বরের জন্য লাগবে ফি

এতদিন ইন্টারনেট ব্যবস্থা এবং ফোন কল, মেসেজ পরিষেবার জন্য রিচার্জ করতে হত। কিন্তু এবার থেকে দেশের প্রতিটি মোবাইল এবং ল্যান্ডলাইন নম্বরের ক্ষেত্রেও ফি নেওয়ার প্রস্তাব আনা হয়েছে টেলিকম নিয়ামক সংস্থার তরফে। একে বলা হচ্ছে রিভিশন অফ ন্যাশনাল নাম্বারিং প্ল্যান। জুলাই মাসের প্রথম সপ্তাহের মধ্যেই প্রত্যেকটি টেলিকম সংস্থাগুলির এ বিষয়ে মতামত চাওয়া হয়েছে।

কী বলছে TRAI

এদিকে এই নতুন ফি এর বিষয়টি সামনে আসতেই ক্ষোভ উগরে দিয়েছে বিরোধীরা। মোবাইল রিচার্জের খরচ এমনিতেই বিগত কয়েক বছরে প্রায় দ্বিগুণ বেড়েছে। তার মধ্যে আবার ফোন নম্বর রিচার্জের নিয়ম চালু হলে আমজনতার পকেটে চাপ পড়বে বলে দাবি করা হচ্ছে। পালটা TRAI এর বক্তব্য, ফোন নম্বরের সংখ্যা সীমাহীন নয়। গ্রাহকদের জন্য নতুন নম্বরের সিরিজ বের করতে সমস্যার সম্মুখীন হতে হয়। পাশাপাশি ৫জি নেটওয়ার্কের মতো উন্নত পরিষেবার জন্য বর্তমানে চালু থাকা নম্বরগুলিতে পরিবর্তন করা দরকার।

কীভাবে নেওয়া হবে ফি

উল্লেখ্য, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ব্রিটেনের মতো দেশে এই ব্যবস্থা চালু রয়েছে আগে থেকেই। জানা যাচ্ছে, এই ব্যবস্থায় মোবাইল সিম ইস্যু করার সময় এককালীন টাকা নেওয়া হতে পারে। আবার প্রতি বছরেও ফি নেওয়া হতে পারে গ্রাহকদের থেকে। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই জানা যাচ্ছে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow