Finance News

বৃদ্ধ বয়সের চিন্তা শেষ! যা জমাবেন দ্বিগুণ ফেরত পাবেন, স্টেট ব্যাঙ্কের এই স্কিমে শুধুই লাভ

অর্থ সকলেরই প্রয়োজন। ভবিষ্যতের চিন্তায় কমবেশি সকলেই অর্থ সঞ্চয় করতে শুরু করে আগে থেকেই। এক্ষেত্রে অনেকেই ব্যাঙ্কের বিভিন্ন স্কিমে (State Bank Scheme) টাকা জমিয়ে থাকেন। কম সময়ে যদি টাকা দ্বিগুণ হয়ে যায় তাহলে তা সবার পক্ষেই লাভজনক হয়। এই প্রতিবেদনে স্টেট ব্যাঙ্কের এমন একটি স্কিমের খোঁজ রইল যেখানে বিনিয়োগ করতে দ্বিগুণ টাকা পেয়ে যাওয়ার সুযোগ থাকে।

দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) রয়েছে একেবারে উপরের দিকেই। দেশের বহু মানুষ রয়েছে এই ব্যাঙ্কের গ্রাহক তালিকায়। আর গ্রাহকদের কথা মাথায় রেখেই বিভিন্ন স্কিম নিয়ে আসা হয় এই ব্যাঙ্কের তরফে। বিশেষ করে প্রবীণ নাগরিকদের জন্য এই ব্যাঙ্কের তরফে নিয়ে আসা হয়েছে একটি বিশেষ স্কিম যেটার নাম হল সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট স্কিম।

কর্মজীবন থেকে অবসর নেওয়ার পর এই স্কিমটি বিনিয়োগের এক দারুণ মাধ্যম। সাত দিন থেকে দশ বছর পর্যন্ত এখানে ফিক্সড ডিপোজিট করা যাবে। সাধারণ নাগরিকদের তুলনায় প্রবীণ নাগরিকদের বেসিস পয়েন্ট এখানে বেশি। ৫ থেকে ১০ বছরের জন্য এখানে ০.৫০ শতাংশ হারে বেশি সুদ পাওয়া যায় এখানে। অর্থাৎ এসবিআই এর সাধারণ গ্রাহকরা যেখানে ৬.৫ শতাংশ হারে সুদ পান সেখানে প্রবীণরা পাবেন ৭.৫ শতাংশ হারে সুদ। ৬০ বছর বা তার বেশি বয়সীরা এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন।

কেউ যদি দশ বছরের মেয়াদে এই স্কিমে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন আর তার সুদের হার যদি ৭.৫ শতাংশ হয়, তবে ১০ বছর পর আমানতের উপর মোট সুদের পরিমাণ হবে ১,১০,২৩৫ টাকা। অর্থাৎ ১০ বছর পর পাওয়া যাবে মোট ২,১০,২৩৫ টাকা। একই ভাবে ৫০,০০০ টাকা বিনিয়োগ করলে পাওয়া যাবে ১,০৫,১১৭ টাকা।