whatsapp channel

বর্ষাকালে যে পাঁচটি ফুল সহজেই চাষ করতে পারবেন

আপনি যদি গাছ প্রিয় হয়ে থাকেন তাহলে বর্ষাকালে অবশ্যই ছাদবাগানে এই পাঁচটি ফুলের গাছকে রাখতে পারেন। এত সুন্দর ফুল দেখে আপনার তো ভালো লাগবেই, তাছাড়া আপনার আশে পাশের বাড়ির লোকও…

Avatar

HoopHaap Digital Media

আপনি যদি গাছ প্রিয় হয়ে থাকেন তাহলে বর্ষাকালে অবশ্যই ছাদবাগানে এই পাঁচটি ফুলের গাছকে রাখতে পারেন। এত সুন্দর ফুল দেখে আপনার তো ভালো লাগবেই, তাছাড়া আপনার আশে পাশের বাড়ির লোকও রোজ সকালবেলা উঠে দু একবার অন্তত প্রশংসা করবে কিন্তু খুব কম খরচে কম যত্নে আপনি এই পাঁচটি গাছ আপনার ছাদ বাগানের অন্তর্ভুক্ত করতে পারেন।

দোপাটি -»
দোপাটি অতি জনপ্রিয় একটি গাছ। খুব কম খরচে, কম যত্নে বর্ষাকালে খুব সুন্দর বেড়ে ওঠে এই গাছটি। লাল, গোলাপি, বেগুনি নানান রকমের ফুল হয়ে থাকে এই দোপাটি গাছে। গাছটি তৈরি করার জন্য প্রয়োজন একটি ১২ ইঞ্চি টব। তারমধ্যে এমনি বাগানের মাটি ভার্মি কম্পোস্ট অথবা গোবর সার অথবা পাতা পচা সার এবং সামান্য পরিমাণে বালি দিয়ে মিশিয়ে তৈরি করুন এর উপযুক্ত মাটি। যেকোনো নার্সারি থেকেই চাইলে আপনি এই গাছের চারা পেয়ে যেতে পারেন দাম খুব বেশি একদম পড়বেনা। আরেকটি গাছ থেকে আপনি অনেক চারা পেতে পারেন।

অ্যালামন্ডা -»
অ্যালামন্ডা অসাধারণ একটি গাছ বড় বড় হলুদ রঙের ফুল হয়। অ্যালামন্ডা এই গাছ সাধারণত গেট সাজাতেও বেশ কাজে লাগে। তবে আপনার যদি অত বড় অত সুন্দর গেট নাও থাকে, তাহলে একেবারে নিরাশ হবেননা। ছাদের মধ্যে টবে চাষ করতে পারেন সুন্দর অ্যালামন্ডা। ১২ ইঞ্চি টবের মধ্যে মোটামুটি মাটি ভার্মিকম্পোস্ট এবং বালি দিয়ে একেবারে উচ্চ জল নিকাশি ব্যবস্থা যুক্ত মাটি তৈরি করতে হবে অ্যালামন্ডা জন্য সারাদিন ভালো পরিমাণে রোদ দিতে হবে বৃষ্টিতে এই গাছে দেখবেন কত সুন্দর বড় বড় আকারের ফুল ফুটেছে।

বর্ষাকালে যে পাঁচটি ফুল সহজেই চাষ করতে পারবেন

রেইন লিলি-»
যারা গাছ পছন্দ করেন তারা ছাদ বাগানের রেইন লিলি অবশ্যই লাগাবেন। যে কোন নার্সারিতে গেলেই আপনি এই গাছ সহজেই পেয়ে যাবেন। খুব কম যত্নে সাধারণ অন্যান্য গাছের মতন যত্নেই বেড়ে উঠবে আপনার ছাদ বাগানের রেইন লিলি। খুব সুন্দর রঙের ফুল হয় যা আপনার ছাদ বাগানের শোভা বৃদ্ধি করবে।

লান্টানা-»
যারা গাছ প্রেমিক তাদের ছাদে অবশ্যই একটা করে লান্টানা ফুল রাখা উচিত। লান্টানা সারাবছর ফুল দেয়। তবে শীতের সময় ফুলের পরিমাণটা খানিকটা কমিয়ে দেয়। বর্ষাকালে আপনার ছাদ বাগানের শোভা বৃদ্ধির জন্য অবশ্যই একটা লান্টানা ফুলের গাছ বসান।

বর্ষাকালে যে পাঁচটি ফুল সহজেই চাষ করতে পারবেন

দত্তপ্রিয়া-»
এই গাছটিই নার্সারিতে গেলে আপনি সহজেই পেয়ে যাবেন মাত্র ৫০ থেকে ৮০ টাকার মধ্যে এক একটা চারার দাম নিতে পারে আর পাঁচটা গাছকে ঠিক যেভাবে যত্ন করেন সেই ভাবেই আপনার ছাদ বাগানে গড়ে তুলতে পারেন দত্তপ্রিয়া।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media