whatsapp channel

Monsoon Update: আজ থেকেই ৫ জেলায় ভারী বৃষ্টির কড়া সতর্কতা, কেমন থাকবে কলকাতার আবহাওয়া!

পেরিয়েছে রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট। গতকাল ছিল ভোট গণনা। আর গতকাল থেকেই রাজ্যজুড়ে রাজনৈতিক উত্তাপ বেড়েছে রীতিমতো। এর সঙ্গে পাল্লা দিয়ে প্রকৃতির বুকেও বেড়েছে অস্বস্তি। গতকাল ভোট গণনার দিন রাজ্যের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

পেরিয়েছে রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট। গতকাল ছিল ভোট গণনা। আর গতকাল থেকেই রাজ্যজুড়ে রাজনৈতিক উত্তাপ বেড়েছে রীতিমতো। এর সঙ্গে পাল্লা দিয়ে প্রকৃতির বুকেও বেড়েছে অস্বস্তি। গতকাল ভোট গণনার দিন রাজ্যের কোথাও হয়েছে ছিটেফোঁটা বৃষ্টি, কোথাও সবার বৃষ্টিই হয়নি। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে সেই শুকনো আবহাওয়া বজায় রয়েছে। ফলে স্বভাবতই দিনভর বজায় ছিল অর্দ্রতাজনিত অস্বস্তি।

Advertisements

অন্যদিকে তুমুল বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে উত্তর ভারতে। উত্তর ভারতের একাধিক রাজ্যে অক্ষরেখার প্রভাবে বিজিত সপ্তাহ থেকেই চলছে ভারী বৃষ্টির প্রকোপ। ইতিমধ্যে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে হিমাচল প্রদেশ, পাঞ্জাব ও উত্তরাখণ্ডে। রাজধানী দিল্লীতেও হয়েছে রেকর্ড বৃষ্টিপাত। এমনকি বাংলার উত্তরের জেলাগুলিতেও চলছে বৃষ্টিপাত। তবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত নিয়ে তেমন কোনো বড়সড় আপডেট দিতে পারলো না আলিপুর হাওয়া অফিস। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যের আবহাওয়া কেমন থাকতে চলেছে।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আজ মূলত মেঘাচ্ছন্ন থাকবে শহর কলকাতার আবহাওয়া। শহরের বেশ কিছু অংশে হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৪ শতাংশ থেকে ৮৫ শতাংশের মধ্যে থাকবে। ফলস্বরূপ আজ শহরে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকার সম্ভাবনা রয়েছে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: বৃষ্টিপাতের দিক থেকে আজও দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য নেই কোনো সুখবর। ভারী বৃষ্টি থেকে আজো বঞ্চিত থাকতে চলেছে দক্ষিণবঙ্গ। তবে আজ বিকেলের দিকে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, নদিয়া ও মুর্শিদাবাদে এদিনও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণের জেলাগুলিতে বজায় থাকবে তাপমাত্রা ও অর্দ্রতাজনিত অস্বস্তি।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গ বৃষ্টি বিমুখ থাকলেও উত্তরবঙ্গে আজ প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে আজ দিনভর। বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। পূর্বাভাস অনুযায়ী, আজ আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও, আজ ভারী থেকে অতি ভারী দু-এক পশলা প্রবল বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং-সহ পার্বত্য জেলাগুলিতে। পাশাপাশি আজ অতি ভারী বৃষ্টি হবে উত্তর দিনাজপুরের কিছু অংশে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা