whatsapp channel

বাংলার দুর্নীতি মুক্ত পারফরম্যান্স, এই প্রকল্পে অতিরিক্ত ৮০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র

বিভিন্ন প্রকল্পে কেন্দ্রীয় সরকারের (Central Government) বরাদ্দ অর্থ নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা গিয়েছে রাজ্য সরকারকে। বাংলার প্রতি বঞ্চনা করার অভিযোগ এনেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্প যেমন প্রধানমন্ত্রী…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

বিভিন্ন প্রকল্পে কেন্দ্রীয় সরকারের (Central Government) বরাদ্দ অর্থ নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা গিয়েছে রাজ্য সরকারকে। বাংলার প্রতি বঞ্চনা করার অভিযোগ এনেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্প যেমন প্রধানমন্ত্রী আবাস যোজনা, ১০০ দিনের কাজ-এ বাংলায় টাকা পাঠানো বন্ধ রেখেছে কেন্দ্রীয় সরকার। রাজ্য সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেই বরাদ্দ দেওয়া হচ্ছে না বলে দাবি কেন্দ্রের। যদিও একটি প্রকল্পের ক্ষেত্রে ভিন্ন অভিমত দেখা গেল কেন্দ্রীয় সরকারের।

Advertisements

অপর একটি প্রকল্পে রাজ্য সরকারের কাজের খতিয়ান দেখে অতিরিক্ত বরাদ্দ পাঠানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। জল জীবন মিশন প্রকল্পে রাজ্যের পারফরম্যান্সে খুশি কেন্দ্রীয় সরকার। তাই সরকারের তরফে অতিরিক্ত অর্থও পাঠানো হয়েছে রাজ্যকে। ২০২৩-২৪ অর্থবর্ষে এই প্রকল্পে পশ্চিমবঙ্গের জন্য প্রায় আট হাজার কোটি টাকা অর্থ বরাদ্দ করেছিল কেন্দ্র। সেই সম্পূর্ণ টাকার কাজই হয়ে গিয়েছে এই প্রকল্পে। উপরন্তু দুর্নীতিরও বিশেষ অভিযোগ না থাকায় এবার অতিরিক্ত টাকা পাঠানো হল কেন্দ্রীয় সরকারের তরফে।

Advertisements

এই প্রকল্পে অতিরিক্ত ৮০০ কোটি টাকা বরাদ্দ বাড়ানো হয়েছে বাংলার জন্য। উল্লেখ্য, এই প্রকল্পে অর্ধেক টাকা দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের তরফে। আর বাকি টাকাটা দেয় রাজ্য। সেই মতো অতিরিক্ত বরাদ্দের ৪০০ কোটি টাকা ইতিমধ্যেই পাঠানো হয়েছে কেন্দ্রের তরফে। জল জীবন মিশন প্রকল্পে বরাবরই বাংলার পারফরম্যান্স ভালো থেকেছে। আর সেই রিপোর্ট দেখেই ধাপে ধাপে প্রতি বছর বাংলার বরাদ্দ বাড়িয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় রিপোর্ট বলছে, এখনো পর্যন্ত সব মিলিয়ে এই প্রকল্পে প্রায় ১৯ হাজার টাকা দেওয়া হয়েছে রাজ্যকে।

Advertisements

বাংলার প্রতিটি বাড়িতে নলবাহী পরিশুদ্ধ পানীয় জলের কানেকশন দেওয়া হচ্ছে জল জীবন মিশন প্রকল্পে। শহরাঞ্চল থেকে প্রত্যন্ত গ্রামেও পৌঁছে যাচ্ছে পানীয় জলের সংযোগ। আর এই প্রকল্পের কাজ বেশ সুসংগঠিত ভাবেই হচ্ছে বলে জানা গিয়েছে। রিপোর্ট বলছে, বাংলার প্রায় ৭৫.৬৫ লক্ষ পরিবার এখনো পর্যন্ত জল জীবন মিশন প্রকল্পে উপকৃত হয়েছে।

Advertisements
whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই