Hoop News

Ration Shop: রেশন দোকানেই মিলবে এই দুটি বাড়তি সুবিধা, ছুটতে হবেনা এখানে ওখানে

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন শপ থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

দেশের রেশন ব্যবস্থা চালু রাখতে বেশ কিছু অনুমোদিত দোকান থেকে এই রেশন প্রদান করা হয় গ্রাহকদের। লাইনে দাঁড়িয়ে কিংবা কার্ড জমা দিয়ে রেশনের সামগ্রী সংগ্রহ করতে হয় নাগরিকদের। এক্ষেত্রে কার্ড অনুযায়ী আলাদা আলাদা হয় বরাদ্দকৃত রেশনের পরিমাণ। তবে এবার রেশন দোকানকে ‘মাল্টি-পারপাস’ হিসেবে ব্যবহার করতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। রেশন দোকানে উপভোক্তাদের সামগ্রী বন্টনের পাশাপাশি আরো দুটি নিত্যপ্রয়োজনীয় সুবিধা দেওয়ার কথা ভাবছে সরকার। হয়তো খুব শীঘ্রই এই দুটি ব্যবস্থা চালু হবে রেশন দোকানে। একনজরে দেখে নিন সম্ভাব্য দুটি সুবিধা।

■ ব্যাঙ্কিং পরিষেবা: বর্তমান সময়ে সকল মানুষেরই কমবেশি ব্যাঙ্কে যাওয়ার প্রয়োজন পড়ে। কারণ আজকাল সমস্ত ধরণের সরকারি প্রকল্প বা পরিষেবা বা ভর্তুকির টাকা ঢোকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে। তাই সচরাচর টাকা লেনদেনের বিষয়টি সকলের কাছেই আজকাল আবশ্যক হয়ে দাঁড়িয়েছে। তাই নাগরিকদের সুবিধার্থে রেশন দোকানে খুচরো লেনদেনের বিষয়টি চালু করতে চাইছে কেন্দ্র। এই বিষয়ে শীঘ্রই প্রস্তাব আনা হতে পারে বলে খবর। বিশেষ করে গ্রামীন এলাকায় এই পরিষেবা খুবই উপযোগী হবে।

■ পোস্ট অফিসের পরিষেবা: আজকাল পোস্ট অফিসেও নানা কাজে যেতে হয় অনেককে। কেউ কেউ যেমন অনেক প্রকল্পে বিনিয়োগ করেন পোস্ট অফিসে, তেমনই আবার কেউ কেউ আধার কার্ড বা পাসপোর্ট সংশোধনের জন্যও পোস্ট অফিসের চৌকাঠ পেরোন। তবে গ্রাহকদের সুবিধার্থে এবার এই পরিষেবা রেশন দোকানে আনতে পারে সরকার।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা