whatsapp channel
Hoop PlusTollywood

প্রসেনজিতের নায়িকা হয়েও মা-ঠাকুমার রোল করছেন একসময়ের জনপ্রিয় নায়িকা

মৌমিতা চক্রবর্তী (Moumita Chakraborty)-কে একসময় টেলিভিশনের চূড়ান্ত স্টাইলিশ মহিলার চরিত্রে অভিনয় করতে দেখা যেত। এমনকি বাংলা দূরদর্শনের একদা জনপ্রিয় ধারাবাহিক ‘প্রতীক্ষা একটু ভালোবাসার’-এ জামাইবাবুর সাথে পরকীয়ায় মত্ত শ‍্যালিকার ভূমিকায় তাঁর অভিনয় সকলের নজর কেড়েছিল। অভিনয় করেছিলেন বাংলা ফিল্মে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)-র নায়িকা হিসাবে। কিন্তু এরপর দীর্ঘদিন অভিনয় থেকে বিরতি নিয়েছিলেন মৌমিতা। আবারও ফিরে আসেন স্টার জলসার জনপ্রিয় ধারাবাহিক ‘বোঝে না সে বোঝে না’-য় পাখির পিসিমার চরিত্রে।

যোগমায়া দেবী কলেজের ছাত্রী ছিলেন মৌমিতা। কলেজের শেষ দিনে বন্ধুদের সাথে ছবি তুলতে গিয়ে শাড়ির বিজ্ঞাপনের সুযোগ পেয়েছিলেন। সেই সময় থেকেই মডেলিং-এর শুরু। পাশাপাশি বিভিন্ন স্টুডিওয় অডিশন দিতে শুরু করেন মৌমিতা। এইভাবেই সুপ্রিয়া দেবী (Supriya Devi) অভিনীত ধারাবাহিক ‘জননী’-তে সুযোগ পেয়েছিলেন মৌমিতা। ‘জননী’, ‘প্রতীক্ষা একটু ভালোবাসার’ সহ কয়েকটি ধারাবাহিকে অভিনয়ের পর বড় পর্দায় অভিনয় করতে শুরু করেন মৌমিতা। কারণ বড় পর্দাই ছিল তাঁর মূল লক্ষ্য। দশ-বারো বছর ফিল্মে অভিনয় করেছেন মৌমিতা।

মৌমিতা কখনও অভিনয়ের প্রশিক্ষণ নেয়নি। তারকাদের সাথে কাজ করতে এসে ভুল করে বকুনি ও মার খেয়ে শিখেছেন অভিনয়। কখনও তাঁর উপর রাগ করে সেট থেকে বেরিয়ে গিয়েছেন অনেকে। মৌমিতা জানালেন, বর্তমান সময়ে এই ঘটনা বিশ্বাস করতে কষ্ট হলেও তৎকালীন পরিচালকরা ছিলেন যথেষ্ট কড়া। তাঁরাই সবকিছু শিখিয়ে নিতেন। মৌমিতা শেয়ার করলেন ‘হার-জিৎ’-এ অভিনয়ের অভিজ্ঞতা। এই ফিল্মের সেটে সকলে একসাথে গল্প করছিলেন যা দেখে পরিচালক তাঁদের অত্যন্ত অপমান করেন। সেই সময় লজ্জা লাগলেও ওই ঘটনা থেকে শিক্ষা নিয়েছিলেন মৌমিতা।

তবে মৌমিতার পরিবার রক্ষণশীল ছিল। পরিবারের সদস্যরা মনে করতেন, অভিনেত্রী মেয়ের বিয়ে হবে না। মৌমিতাও বিয়ে নিয়ে ভাবতেন না। তিনি ভালো অভিনেত্রী হতে চেয়েছিলেন। তিনি কেরিয়ারে যে উচ্চতা চেয়েছিলেন তা না পেলেও আক্ষেপ নেই মৌমিতার। একসময় তিনিও প্রযোজক-পরিচালকদের থেকে পেয়েছেন নেতিবাচক প্রস্তাব। রাজি হননি মৌমিতা। তবে তিনি মনে করেন, ইন্ডাস্ট্রিতে হিসাব করে চলতে হয়। 2003 সাল থেকে পরপর দুই বছর মৌমিতার জীবনে ছিল সবচেয়ে খারাপ সময় যা ওলোট-পালোট করে দিয়েছে সব হিসাব। সেই সময় সম্পর্কে ছিলেন মৌমিতা। কেরিয়ার থেকে ক্রমশ দূরে সরে গিয়েছিলেন তিনি। ফলে যথেষ্ট ক্ষতি হয়েছিল তাঁর। তবে মৌমিতা বর্তমানে বিবাহিতা। তাঁর দুই ছেলে-মেয়ে রয়েছে। কেরিয়ারের পাশাপাশি সংসারকেও সুন্দর করে সাজিয়ে নিয়েছেন তিনি।

whatsapp logo