whatsapp channel

Raj Chakrabarty: পরিচালক হিসেবে রাজ আরো উন্নতি করতে পারত, মন্তব্য এন.কে .সলিলের

এন.কে.সলিল (N.K.Salil) বাংলা ফিল্মের অন্যতম নামী চিত্রনাট্যকার। একসময় সহকারী পরিচালক হিসাবে আকাশবাণীতে কাজ শুরু করলেও পরবর্তীকালে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)-র হাত ধরে স্ক্রিপ্টরাইটার হিসাবে টলিউডে প্রবেশ করেন তিনি। দুই দশকের বেশি সময় বাংলা ফিল্মকে তিনি উপহার দিয়েছেন রুদ্ধশ্বাস চিত্রনাট্য।

Avatar

HoopHaap Digital Media

এন.কে.সলিল (N.K.Salil) বাংলা ফিল্মের অন্যতম নামী চিত্রনাট্যকার। একসময় সহকারী পরিচালক হিসাবে আকাশবাণীতে কাজ শুরু করলেও পরবর্তীকালে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)-র হাত ধরে স্ক্রিপ্টরাইটার হিসাবে টলিউডে প্রবেশ করেন তিনি। দুই দশকের বেশি সময় বাংলা ফিল্মকে তিনি উপহার দিয়েছেন রুদ্ধশ্বাস চিত্রনাট্য। একের পর এক সুপারহিট ফিল্মের হিট কোশেন্ট শুধুই এন.কে.সলিলের চিত্রনাট্য। বর্তমানে তিনি সিরিয়ালের জন্য বেশির ভাগ চিত্রনাট্য লেখেন। বহু পরিচালকের সঙ্গে কাজ করলেও সলিলের অন্যতম পছন্দের পরিচালক রাজ চক্রবর্তী (Raj Chakraborty)।

রাজের কেরিয়ারের শুরুর দিকে ‘চিরদিনই তুমি যে আমার’, ‘চ্যালেঞ্জ’-এর মতো একাধিক ফিল্মের চিত্রনাট্য সলিলের লেখা। সম্প্রতি একটি সাক্ষাৎকারে সলিল জানিয়েছেন, রাজ চক্রবর্তীর সঙ্গে তাঁর সম্পর্ক বহু বছরের। শুরুর দিনগুলি থেকে তাঁর সঙ্গে পরিচিত সলিল। তাঁর মতে, রাজ পরিচালক হিসাবে অনেক দূর এগোতে পারতেন। তবে সলিল মনে করেন, রাজের সফলতা অথবা ব্যর্থতার মূল্যায়ণ এভাবে করা সম্ভব নয়। কারণ তিনি একটি স্থানে আটকে নেই। রাজ কলকাতা চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান। এছাড়াও একাধারে তিনি রাজনীতিবিদ ও প্রযোজক। তবে তার পাশাপাশি খামতি নেই ফিল্ম পরিচালনাতেও।

সলিলের মতে, একটি মানুষ যখন নিজেকে এভাবে চারদিকে বিস্তৃত করেন, তখন তাঁকে সেভাবে মূল্যায়ণ করা যায় না। তবে রাজ আপ্রাণ চেষ্টা করছেন ঘুরে দাঁড়ানোর। সলিল মনে করেন, রাজ মানুষের ডিরেক্টর। প্রান্তিক মানুষের জন্য তিনি কাজ করেন। একই ভাবে তাঁদের কথা ভেবেই সলিল লেখেন স্ক্রিপ্ট। সলিল মনে করেন, রাজের প্রতিভা প্রমাণ করতে চলেছে তাঁর আগামী ফিল্ম ‘ধর্মযুদ্ধ’।

তবে সলিল বললেন, পুরানো রাজ চক্রবর্তীর মধ্যে ছিল নিজেকে প্রমাণ করার তাগিদ, কিছু করে দেখানোর জেদ। সলিলের মতে, রাজ ফিল্ম পরিচালক হিসাবে যে উচ্চতায় যাবার কথা, তা এখনও যেতে পারেননি। হয়তো সেই উচ্চতাকে তিনি সেদিন স্পর্শ করতে পারবেন, যেদিন পুরানো রাজ চক্রবর্তীকে আবারও অনুভব করবেন।

 

View this post on Instagram

 

A post shared by N K Salil (@its_me_nksalil)

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media