whatsapp channel

প্রাকৃতিক উপায়ে হাতের নখ ঝকঝকে করার ঘরোয়া টিপস

ঝকঝকে পরিষ্কার আঙ্গুল কার না পছন্দ হয়। কিন্তু অনেক সময় বাড়ির সমস্ত কাজ করার ফলে নখের অবস্থা খুব খারাপ হয়ে যায়। নখের কোনে জল জমে নখকুনি, নানান রকমের ইনফেকশন হয়।…

Avatar

HoopHaap Digital Media

ঝকঝকে পরিষ্কার আঙ্গুল কার না পছন্দ হয়। কিন্তু অনেক সময় বাড়ির সমস্ত কাজ করার ফলে নখের অবস্থা খুব খারাপ হয়ে যায়। নখের কোনে জল জমে নখকুনি, নানান রকমের ইনফেকশন হয়। নখ সহজে ভেঙে যায়। বাড়িতেই কতগুলি প্রাকৃতিক উপাদান মেনে চললেই আপনার নখ সুন্দর ঝকঝকে হয়ে উঠবে।

সপ্তাহে অন্তত একবার ভালো করে নখ কাটা উচিত। প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার সময় নখের জন্য একটি আলাদা ক্রিম বাড়িতে বানিয়ে নিতে পারেন। যার জন্য প্রয়োজন হবে একটি ভিটামিন ই ক্যাপসুল, দু’চামচ অ্যালোভেরা জেল, এক চামচ গ্লিসারিন ভাল করে মিশিয়ে নিন নখে ভালো করে মালিশ করুন। এতে আপনার নখ খুব সুন্দর থাকবে।

নখের জন্য খুব কার্যকরী একটি উপাদান হলো লেবুর রস। প্রতিদিন রাতে শুতে যাওয়ার সময় দু চামচ লেবুর রস এর মধ্যে এক চামচ গ্লিসারিন নিয়ে নখের মধ্যে ভালো করে ম্যাসাজ করুন।

নখ ভালো রাখার জন্য আরেকটি কার্যকরী উপাদান হলো দুধ। কাঁচা দুধের মধ্যে এক চামচ নারকেল তেল এবং এক চামচ গ্লিসারিন দিয়ে ভালো করে নখের মধ্যে ম্যাসাজ করলে খুব সুন্দর থাকে।

তবে নখ ভালো থাকার জন্য যে জিনিসটির ভীষণ প্রয়োজন তাহলো ক্যালসিয়াম। মেয়েদের মধ্যে ক্যালসিয়ামের অভাব অনেক তাই দেখা যায় তাই যে সমস্ত খাবারের মধ্যে ক্যালসিয়াম আছে বা প্রয়োজনে কোন ওষুধের দোকান থেকে ক্যালসিয়াম ট্যাবলেট কিনে এনে কিছুদিন খেতে পারেন। অথবা সকালবেলা ঘুম থেকে উঠিয়ে চুনের জল পান করতে পারেন। এতে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি অনেকটাই চলে যাবে। এছাড়াও আরেকটি জিনিস মাথায় রাখতে হবে তা হলো বাজারচলতি কম দামি কোন নেলপলিশ ব্যবহার করা যাবে না। এতেও নখের উপরে ক্ষতি হয়।

Avatar