Hoop Life

Lifestyle: মুখে সারাক্ষণ বিকট দুর্গন্ধ! চিবিয়ে খান এই জিনিস, বাপ-বাপ বলে পালাবে দুর্গন্ধ

মুখের দুর্গন্ধ আমাদের সবাইকেই কমবেশি বিব্রত করে। মুখে বিকট গন্ধ নিয়ে অনেকেই মানুষজনের সঙ্গে কথা বলতেও সংকোচবোধ করেন। স্কুল, কলেজ, অফিসেও এই সমস্যার কারণে অনেকেই ঠিকমতো মিশতে বা গল্প করতে পারেন না। প্রেমিকার কাছাকাছি যেতেও লজ্জাবোধ করেন অনেকে। কিন্তু এই সমস্যা থেকে মুক্তি মিলবে কিভাবে? এর জন্য অনেকেই চুইংগাম বা মাউথ ফ্রেশনার মুখে নিয়ে থাকেন সবসময়। তাতেও কাজের কাজ কিছুই হয়না। কিন্তু বাড়ির বেশ কিছু উপাদান দিয়েই অনায়াসে মুক্তি পাওয়া যায় মুখের দুর্গন্ধ থেকে। কি কি সেই উপাদান? দেখুন।

(১) লবঙ্গ: দাঁতের ব্যাথায় একটি অব্যর্থ টোটকা হল লবঙ্গ। স্বাদে ঝাল হলেও অনেকেই লবঙ্গ দিয়ে মুখশুদ্ধি করতে পছন্দ করেন খাওয়ার পর। তবে এটি আপনার মুখের দুর্গন্ধ দূর করতেও বেশ উপযোগী হতে পারে। এর জন্য খাবার খাওয়ার পর এক টুকরো লবঙ্গ মুখে নিয়ে বাইরে বেরোতে পারেন। মুখের দুর্গন্ধ আর আপনাকে ব্যতিব্যস্ত করবে না।

(২) দারুচিনি: রান্নাঘরে গরম মশলার একটি বিশেষ উপাদান হল দারুচিনি। অনেকে আবার এটি শুধু খেতেও পছন্দ করেন, কারণ এর স্বাদ বেশ মিষ্টি, রয়েছে সুগন্ধিও। তবে এটিও আপনার মুখের দুর্গন্ধ দূর করতে পারে। খাবার খাওয়ার পর মুখে এক টুকরো দারুচিনি রেখে দিন। এতেই কাজ হবে।

(৩) পুদিনা পাতা: নানা চুয়িং গাম এবং মাউথ ফ্রেশনার তৈরিতে ব্যবহার করা হয় পুদিনা পাতা বা মিন্ট লিভস। তবে আপনার মুখের গন্ধও দূর করতে পারে একটি পুদিনা পাতা। বাইরে বেরোনোর আগে একটি পুদিনা পাতা চিবিয়ে জল খেয়ে নিন। মুখের দুর্গন্ধ দূর হবে নিমেষে।

(৪) নারকেল তেল: শুনতে অবাক লাগলেও নারকেল তেল আপনার মুখের দুর্গন্ধ দূর করতে পারে। এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান নিমিষে গন্ধ সৃষ্টি করা ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। ফলে মুখের গন্ধ দূর হতে সময় লাগে না। এক্ষেত্রে এক চামচ নারকেল তেল মুখে নিয়ে ভালো করে কুলকুচি করুন।

(৫) বেশি জলপান করুন: মুখের দুর্গন্ধ দূর করতে বেশি করে জল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তাদের মতে জল কম খাওয়া হলেই মুখে জন্ম নেয় ব্যাকটেরিয়া। যার ফলে সৃষ্টি হয় দুর্গন্ধ।

Disclaimer: প্রতিবেদনটি অনুমান ও তথ্যের উপর রচিত। মুখের যেকোনো সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা