Hoop Life

Skin Care Tips: ৫ উপাদানেই এক মিনিটে হাঁটু-কনুইয়ের কালো দাগ হবে পরিষ্কার

মুখের যত্ন আমরা অনেকেই করি, কিন্তু শরীরের সবচেয়ে মূল্যবান জায়গা দুটি হল কনুই আর হাঁটু। এই দুটির যত্ন কিন্তু আমরা একেবারেই করি না। অতিরিক্ত টক্সিন জমে যাওয়ার ফলে অনেক সময় আমাদের হাঁটু এবং কনুই কালো কুচকুচে হয়ে যায়। এই কালো কুচকুচে অংশটিকে কিভাবে দুধের মতন ফর্সা করবে, জেনে নিন সহজ উপায়। আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন, এমন পাঁচটি জিনিস দিয়ে যা আপনি ব্যবহার করলে পাবেন দুধের মতন ফর্সা রং।

১) পাতিলেবুর রস যদি নিয়মিত ব্যবহার করতে পারেন, তাহলে পেয়ে যাবেন একেবারে দুধের মতন ফর্সা হয়ে যাবে। পাতিলেবুর রসের সঙ্গে মিশিয়ে নিন, কয়েক চামচ চিনি, চিনি যতক্ষণ না গলছে, ততক্ষণ কনুই এর ওপর ঘষতে থাকুন, আস্তে আস্তে দেখবেন দাগ উঠে যাচ্ছে, নরম হয়ে গেছে জায়গাটি।

২) বেকিং সোডা – গরম জলের মধ্যে সামান্য পরিমাণের বেকিং সোডা মিশিয়ে মিশ্রণটি এই জায়গায় ভালো করে লাগিয়ে বেশ খানিকক্ষণ রেখে দিলে কালো দাগ অনেকটা সাদা হয়ে যাবে। পাতিলেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়েও লাগাতে পারেন, তাহলেও কিন্তু কালো দাগ অনেকটা দূর হবে।

৩) কমলালেবুর খোসা গুঁড়ো – শীতকালে প্রচুর পরিমাণে কমলালেবু পাওয়া যায়। কমলালেবুর খোসা গুঁড়োর সঙ্গে পরিমাণমতো মুলতানি মাটি এবং কাঁচা দুধ ব্যবহার করে একটি প্যাক তৈরি করুন। কালো জায়গার উপরে লাগিয়ে ফেলুন, দেখবেন নিমেষে কালো দাগ ফর্সা হয়ে যাচ্ছে।

৪) টক দই – ৪ টেবিল চামচ পাতিলেবুর রস, ৪টেবিল চামচ টক দই খুব ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি কালো জায়গার উপরে ভালো করে লাগিয়ে আধ ঘন্টা রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন, দেখবেন কত ফর্সা হয়ে গেছে।

৫) ঘরোয়া প্যাক – দুই টেবিল চামচ চালের গুঁড়া, এক টেবিল-চামচ কফি পাউডার, ৩ টেবিল চামচ টক দই খুব ভালো করে মিশিয়ে নিন মিশ্রণটি খুব ভালো করে কালো জায়গার উপরে লাগে আধ ঘণ্টা রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন করলেই দেখবেন আপনার ত্বক পরিষ্কার হয়ে গেছে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo