প্রতি কিমি যেতে খরচ দু-টাকারও কম, দুর্দান্ত ইলেকট্রিক গাড়ি এলো বাজারে

বর্তমানে ধীরে ধীরে ইলেকট্রিক গাড়ির চল মার্কেটে বেড়ে চলেছে। এখনো খুব বেশি পরিমাণে ইলেকট্রিক গাড়ি বিক্রি না হলেও, বর্তমানে এই ধরনের গাড়ি নিয়ে সাধারণ মানুষের মধ্যে উন্মাদনা রয়েছে। সকলেই এখন…

HoopHaap Digital Media

বর্তমানে ধীরে ধীরে ইলেকট্রিক গাড়ির চল মার্কেটে বেড়ে চলেছে। এখনো খুব বেশি পরিমাণে ইলেকট্রিক গাড়ি বিক্রি না হলেও, বর্তমানে এই ধরনের গাড়ি নিয়ে সাধারণ মানুষের মধ্যে উন্মাদনা রয়েছে। সকলেই এখন পছন্দ করছেন যাতে তাদের কাছে একটি ইলেকট্রিক গাড়ি থাকুক। বিগত ২০২০ এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত দেশে ১,৮৭৪টি ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছে, যার মধ্যে ১,১৫১টি ছিল টাটা নেক্সন ইভি। এখনো পর্যন্ত ভারতে বিদ্যুৎ চালিত গাড়ির ইনফ্রাস্ট্রাকচার খুব একটা ভালো না হলেও, বিভিন্ন কোম্পানি বর্তমানে তাদের ইলেকট্রিক গাড়ি মার্কেটে নিয়ে আসছে। সম্প্রতি এমন একটি গাড়ি মার্কেটে এসে গেছে, যা মাত্র ১.১৫ টাকায় ১ কিলোমিটার চলবে। আসুন ইলেকট্রিক গাড়িগুলির ব্যাপারে জেনে নেওয়া যাক।

১. Mahindra E Verito – এই গাড়িটি ভারতের সর্বপ্রথম ইলেকট্রিক গাড়ি। সরকারি দপ্তরে এই গাড়ি প্রচুর ব্যবহৃত হয়। ৪২৪৭ মিলিমিটার লম্বা, এবং ১,৭৪০ মিটার চওড়া এই গাড়ির উচ্চতা ১,৫৪০ মিলিমিটার। এই গাড়িটির কর্ব ওয়েইট ১২৬৫ কিলোগ্রাম। এই গাড়িতে ২১.২ কিলোওয়াট-ঘণ্টা ক্ষমতা বিশিষ্ট ৭২ ভোল্টের লিথিয়াম ব্যাটারি দেওয়া হয়েছে। কোম্পানি দাবি করছে, এই গাড়ি প্রতি কিলোমিটার চলার জন্য মাত্র ১.১৫ টাকা খরচ করে। প্রতি ইউনিট যদি ৭ টাকা করে ধরা হয়, তাহলে এই গাড়ি সম্পূর্ণ চার্জ হতে ১৮ ইউনিট বিদ্যুৎ গ্রহণ করে। এই গাড়ির রেঞ্জ ১৮১ কিলোমিটার পর্যন্ত। এই গাড়ির দাম ৯.১৩ লক্ষ থেকে ১১.৬ লক্ষ টাকা পর্যন্ত।

২. Tata Tigor EV – এই গাড়ি লঞ্চ হওয়ার সময়ে শুধু ট্যাক্সি চালকদের জন্য নিয়ে আসা হয়েছিল। কোম্পানি শুধু নিজেদের চালানোর জন্য এই গাড়ি নিয়ে আসে, কিন্তু পরবর্তীতে এই গাড়ি কমার্শিয়াল ব্যবহারের জন্য নিয়ে আসা হয়। এই গাড়ির দৈর্ঘ্য ৩,৯৯২ এমএম, প্রস্থ ১,৬৭৭ মিলিমিটার এবং উচ্চতা ১,৫৩৭ মিলিমিটার। এখানে ব্যবহার করা হয়েছে ২১.৫ কিলোওয়াট ঘন্টা লিথিয়াম আয়ন ব্যাটারি। ফুল চার্জ হতে এই গাড়ির ব্যাটারি সময় নেয় ১১.৫ ঘন্টা ( সাধারণ চার্জারে )। যদি ফাস্ট চার্জিং ব্যবহার করেন তাহলে এই ব্যাটারি চার্জ হতে সময় লাগে ২ ঘণ্টার একটু বেশি। এই গাড়ি রেঞ্জ ২১৩ কিলোমিটার এবং গাড়ির এক্স শোরুম দাম রাখা হয়েছে ১১.৭ লক্ষ টাকা থেকে ১৩ লক্ষ টাকা। যদি আপনি ফেম ২ স্কিম ব্যবহার করেন তাহলে ২.১৫ লক্ষ টাকা ছাড় পাবেন।

৩. Tata Nexon EV – এটি ভারতের সবচেয়ে বেশি বিক্রিত ইলেকট্রিক গাড়ি। ২০২০ সালে এই গাড়ির বিক্রির অংশীদারিত্ব ছিল ৬১.৪২%। Nexon গাড়িতে টাটা কোম্পানির Zconnect ফিচার ব্যবহার করা হয়েছে। এই ফিচারে আপনি ৩৫ কানেকটেড কার টেকনলজি পেয়ে যাবেন। এছাড়া এই গাড়িতে আছে ৩০.২ কিলোওয়াট ঘন্টা ব্যাটারি, যা ফাস্ট চার্জিং এর মাধ্যমে মাত্র ১ ঘন্টায় ০ থেকে ৮০% চার্জ হতে পারে। এই গাড়ি রেঞ্জ ৩১২ কিলোমিটার এবং টপ স্পিড ১২০ কিলোমিটার প্রতি ঘন্টা। এই গাড়িটির এক্স শোরুম প্রাইস ১৩.৯৯ লক্ষ থেকে ১৫.৯৯ লক্ষ টাকা।

Leave a Comment