whatsapp channel

এটিএম থেকে রান্নার গ্যাস নতুন মাসে নতুন নিয়ম, রইলো পরিবর্তনের তালিকা

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ অর্থাৎ ১ লা ফেব্রুয়ারী এই দশকের প্রথম কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। তার আগেই বেশ কিছু নিয়মে পরিবর্তন আনা হয়েছে। কোভিড নিয়মে আসতে চলেছে নানান পরিবর্তন। চলতি…

Avatar

HoopHaap Digital Media

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ অর্থাৎ ১ লা ফেব্রুয়ারী এই দশকের প্রথম কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। তার আগেই বেশ কিছু নিয়মে পরিবর্তন আনা হয়েছে। কোভিড নিয়মে আসতে চলেছে নানান পরিবর্তন।

চলতি বছর জানুয়ারি মাসে সিলিন্ডারের দামের পরিবর্তন করা হয়নি। কারণ গত বছর ডিসেম্বরে পরপর দুবার গ্যাসের দাম পরিবর্তন করা হয়েছিল। তাই নতুন বছরে কোনো দাম পরিবর্তন করেনি রাষ্টায়ত্ত তেল। সাধারণত প্রতি মাসের শুরুতেই অর্থাৎ ১ তারিখেই এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়। স্বাভাবিকভাবেই,জ্বালানি সংস্থাগুলি আজ অর্থাৎ সোমবারই সিলিন্ডারের দাম সংস্কার করবে বলে জানা গিয়েছে। রান্নার গ্যাস সিলিন্ডারের দাম একই থাকছে। অর্থাৎ ৭২০ টাকা ৫০ পয়সা থাকছে। ১৯ কিলো বাণিজ্যিক সিলিন্ডারের দাম জানুয়ারির তুলনায় ১৯৪ টাকা বেড়ে হয়েছে ১৬০৪ টাকা।

এটিএম প্রতারণার বিষয়টি মাথায় রেখে নতুন মাসের শুরু থেকেই এটিএম থেকে টাকা তোলার নিয়মে বিশেষ বদল আনতে চলেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। ইএমভি ছাড়া অন্যান্য এটিএম যন্ত্র থেকে কমিয়ে দেওয়া হবে আর্থিক ও অন্যান্য লেনদেনের হার, এমনটা জানিয়েছে দেশের অন্যতম বৃহত্তম রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক। এটিএম এ টাকা লেনদেনের সময় মেশিনের মধ্যে কার্ড লক থাকে। লেনদেন শেষ হলে কার্ডটি বের করা যায়। এগুলি হল এএমভি এটিএম।

কোভিড পরিস্থিতিতে স্টেশনে ই -কেটারিং বন্ধ ছিল। ১ লা ফেব্রুয়ারী থেকেই নির্দিষ্ট কয়েকটি স্টেশনে ই-কেটারিং পরিষেবা আবারও চালু করার সিদ্ধান্ত নিয়েছে আইআরসিটিসি। কোভিড ভ্যাকসিন বের হওয়ার পর প্রথম দফায় দেশের মোট ৬২ টি স্টেশনে এই পরিষেবা চালু করা হচ্ছে। ক্যাটারিং ব্যবস্থায় যাত্রীদের আইআরসিটি ওয়েবসাইটে গিয়ে ইচ্ছেমতো খাবার নিতে পারবেন। তবে, সেই অর্ডার করতে হবে অন্তত দু’ঘণ্টা আগে।

আজ থেকে সিনেমা হলে আর ৫০ শতাংশ সিটিং নয়। ফেব্রুয়ারি থেকেই সিনেমা হলে বসা যাবে পাশাপাশি।  নতুন নির্দেশিকা  অনুযায়ী, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। নির্দেশিকা অনুযায়ী, সোমবার থেকেই সিনেমা হল, থিয়েটার, মাল্টিপ্লেক্সগুলিতে ১০০ শতাংশ দর্শক ঢুকতে পারবেন। তবে ডিজিটাল মাধ্যমে টিকিট বুকিং করা হবে। লাইন দিয়ে টিকিট কাটা নয়। কিন্তু, সিনেমা হলে প্রবেশের পূর্বে মাস্ক পরা বাধ্যতামূলক। মেনে চলতে হবে করোনা সম্পর্কিত যাবতীয় সতর্কতাবিধিও।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media