whatsapp channel

বাজারে আসছে নতুন Tata Nano EV গাড়ি, দাম থাকছে মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই

মধ্যবিত্তের অনেক বিষয়ে শখ থাকলেও সামর্থ্য থাকে না। যেমন অনেকে শখ করে গাড়ি কিনলেও সেই গাড়ির রক্ষণাবেক্ষণ করতে গিয়ে নাভিশ্বাস ওঠার জোগাড় হয়। মূল্যবৃদ্ধির কারণে গাড়ি কিনতে গিয়েও দশ বার…

Avatar

Nirajana Nag

মধ্যবিত্তের অনেক বিষয়ে শখ থাকলেও সামর্থ্য থাকে না। যেমন অনেকে শখ করে গাড়ি কিনলেও সেই গাড়ির রক্ষণাবেক্ষণ করতে গিয়ে নাভিশ্বাস ওঠার জোগাড় হয়। মূল্যবৃদ্ধির কারণে গাড়ি কিনতে গিয়েও দশ বার ভাবছে মানুষ। তাই এবার মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই এক দারুণ গাড়ি নিয়ে আসতে চলেছে টাটা কোম্পানি। নতুন রূপে আসছে টাটা ন্যানো ইলেকট্রিক (Tata Nano Electric)। Tata Nano EV লঞ্চ হতে চলেছে এ দেশে।

টাটা ন্যানোর এই নতুন গাড়ি চলবে ডিজেলে নয়, বরং ইলেকট্রিকে। মাত্র কয়েক ঘন্টা চার্জেই চলবে ৩০০ কিমি পর্যন্ত। দুর্দান্ত রেঞ্জ দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে এই গাড়ি। টাটা ন্যানো ইলেকট্রিকে গ্রাউন্ড ক্লিয়ারেন্স বাড়িয়ে বড় অ্যালয় হুইল দেওয়া হবে বলে জানা যাচ্ছে। থাকছে সমস্ত উন্নত প্রযুক্তি। অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপল কারপ্লে সংযোগ ছাড়াও থাকছে ব্লুটুথ এবং ইন্টারনেট কানেকশন, ৬ স্পিকার সাউন্ড সিস্টেম, পাওয়ার স্টিয়ারিং, পাওয়ার উইন্ডোজ এর পাশাপাশি ইবিডি, অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম, ইলেকট্রিক পাওয়ার স্টিয়ারিং, এসির সঙ্গে সঙ্গে একটি ৭ ইঞ্চি টাচ স্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম।

জানিয়ে রাখি, এই ইলেকট্রিক গাড়িতে ১৫.৫ kwh এর লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহৃত হবে বলে জানা যাচ্ছে। BLDC প্রযুক্তি সাপোর্ট করে এমন মোটর ব্যবহার করা হবে এই গাড়িতে। প্রতি ঘন্টায় ৬০-৭০ কিমি মাইলেজ দেবে এই নতুন গাড়ি। একবার পুরো চার্জে ৩০০ কিমি পর্যন্ত পাড়ি দেওয়ার ক্ষমতা থাকছে এই গাড়ির।

পাশাপাশি জানা যাচ্ছে, বেশ স্পোর্টি লুকে আসতে চলেছে টাটা ন্যানোর এই গাড়ি। নতুন প্রজন্মের যুবক যুবতীদের কথা ভেবেই এই আকর্ষণীয় লুক আনা হবে বলে জানা যাচ্ছে। এবার প্রশ্ন হল, কত দাম হতে পারে এই গাড়ির? সে বিষয়ে এবং গাড়ির লঞ্চের ব্যাপারে টাটা কোম্পানির তরফে কিছু জানানো না হলেও শোনা যাচ্ছে, ৫ লক্ষ টাকা পর্যন্ত দাম হতে পারে এই গাড়ির।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই