Finance NewsHoop Tech

গ্রাহক হারানোর ভয়! এই প্ল্যানে দাম বাড়িয়েও ফের আগের দাম ফেরাল জিও, বাড়ল ভ্যালিডিটিও

বেসরকারি টেলিকম সংস্থাগুলির মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে রিলায়েন্স জিও (Reliance Jio)। সর্বপ্রথমে এই সংস্থাই দাম বাড়িয়েছিল তাদের রিচার্জ প্ল্যান গুলির। প্রথমে রিলায়েন্স জিও আর তারপর এয়ারটেল, পরপর দুই সংস্থার তরফে একলাফে অনেকটাই বাড়ানো হয়েছে দাম। এ নিয়ে মধ্যবিত্তের কপালে ইতিমধ্যেই ভাঁজ চওড়া হয়েছে। গত ৩ রা জুলাই থেকে কার্যকর হয়েছে এই বর্ধিত দাম।

সমস্ত রিচার্জ প্ল্যান গুলির দামই বেশ অনেকটা বেড়েছে। এতে সরাসরি প্রভাব পড়েছে গ্রাহকদের উপরে। বর্তমানে স্মার্টফোন এবং ইন্টারনেট ছাড়া জীবনযাত্রা কার্যত অচল। প্রায় প্রতি মাসেই মোবাইল রিচার্জের পেছনে একটা বড় অঙ্কের টাকা খরচ হয়ে থাকে। তার মধ্যে দাম আরো বাড়ায় চিন্তা বেড়েছে গ্রাহকদের। তবে জিও দাম বাড়ানোর পরেও একটি প্ল্যানে আবারো পুরনো ট্যারিফ ফিরিয়ে এনেছে। পাশাপাশি বাড়ানো হয়েছে ভ্যালিডিটিও।

বর্তমানে জিওর ৩৩৬ দিনের প্ল্যানের দাম ৩০০ টাকা বাড়িয়ে করা হয়েছে ১৮৯৯ টাকা। এই প্ল্যানে পাওয়া যায় ২৪ জিবি ডেটার সঙ্গে আনলিমিটেড কলিং এর সুবিধা। জিওর ৩৬৫ দিনের বার্ষিক প্ল্যানের দাম বর্তমানে রয়েছে ৩৫৯৯ টাকা। মোট ৬০০ টাকা বেড়েছে এতে। এই প্ল্যানে পাওয়া যায় দৈনিক আড়াই জিবি ডেটা এবং আনলিমিটেড কলিং।

২৮ দিনের ভ্যালিডিটি যুক্ত জিওর সবথেকে সস্তা প্ল্যানের দাম বর্তমানে রয়েছে ১৮৯ টাকার। এখানে পাওয়া যায় দৈনিক ২ জিবি ডেটা, ৩০০ টি এসএমএস। ৫৬ দিনের ভ্যালিডিটির প্ল্যানে দৈনিক ২ জিবি ডেটা পাওয়া যায়। এই প্ল্যানের দাম ৬২৯ টাকা। অন্যদিকে ৮৪ দিনের বৈধতা যুক্ত প্ল্যানের দাম এখন রয়েছে ৮৫৯ টাকা। তবে ৮৪ দিনের ভ্যালিডিটির ৯৯৯ টাকা প্ল্যানের দাম বাড়িয়ে ১১৯৯ করা হলেও সম্প্রতি দাম ফের কমানো হয়েছে। আগের ট্যারিফেই এখন আরো অতিরিক্ত ১৪ দিন পাওয়া যাবে ভ্যালিডিটি। তবে এতে এখন পাওয়া যাবে দৈনিক ২ জিবি করে ডেটা এবং মোট ডেটা পাওয়া যাবে ১৯২ জিবি। সঙ্গে ৫ জি পরিষেবাও পাওয়া যাবে এই প্ল্যানে।