whatsapp channel

কাঠবিড়ালির সঞ্চয়ে ৩২ হাজার বছরের পুরনো বীজ থেকে জন্ম নিলো নতুন গাছ

ইতিহাস ঘাঁটলে দেখা যায়, ৩০ হাজার বছর আগেও বিশ্বের প্রাচীনতম বীজ থেকে জন্ম নিয়েছিল গাছ। কিন্তু সেই সমস্ত রেকর্ড ভেঙে দিয়ে আবারো প্রায় ৩২ হাজার বছরের প্রাচীন বীজ থেকে জন্ম…

Avatar

HoopHaap Digital Media

ইতিহাস ঘাঁটলে দেখা যায়, ৩০ হাজার বছর আগেও বিশ্বের প্রাচীনতম বীজ থেকে জন্ম নিয়েছিল গাছ। কিন্তু সেই সমস্ত রেকর্ড ভেঙে দিয়ে আবারো প্রায় ৩২ হাজার বছরের প্রাচীন বীজ থেকে জন্ম নিল এক ফুলের চারা গাছ। মাটির তলা থেকে এই বীজগুলি পাওয়া গেছে এবং খুঁজে পান রাশিয়ার উত্তর-পূর্ব সাইবেরিয়ার কোলাইমা নদী থেকে।

বীজ হাতে আসার পরে তার রেডিও কার্বন ডেটিং পদ্ধতিতে নিশ্চিত করে জানা গেছে এই বীজে বয়স কত! তবে শুধু যে একটিমাত্র বীজ খুঁজে পাওয়া গেছে তা নয়। যা পাওয়া গেছে তার মধ্যে পরিণত এবং অপরিণত দুই ধরনের দেখা যায়। যে স্তর থেকে বীজ পাওয়া গেছে সেখানে শুধুমাত্র যে গাছের চারার বীজ পাওয়া গেছে তাই নয় প্রাণী অর্থাৎ ম্যামথ এদের হাড়ের অংশ খুঁজে পাওয়া যায়।

তবে অদ্ভুত একটি ঘটনা যা বিজ্ঞানীরা বলেছেন, তাদের মতে, এই ঐতিহাসিক বীজ সংগ্রহ করে রেখেছিল সাইবেরিয়ান কাঠবিড়ালি। তাদের সহজাত পদ্ধতিতেই তারা বীজের অঙ্কুরোদগমকে বাঁধা দেওয়ার চেষ্টা করেছিল। কিন্তু বিজ্ঞানীরা সেই সমস্ত বীজ সংগ্রহ করে পরীক্ষাগারে নতুন গাছের জন্ম দিয়েছেন। বিজ্ঞানীরা এই ভাবেই ভাবছেন যদি পুরনোকে ফিরিয়ে আনা যায় তাহলে তো ভালই হয়। কোন প্রজাতি আর হারিয়ে যাবে না।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media