whatsapp channel

বাড়ির টবে নীলকন্ঠ চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

নীলকন্ঠ অসাধারণ একটি ফুল। তবে এখনো সেই অর্থে গাছটির প্রচলন আমাদের ভারতবর্ষে দেখা যায় না। আশেপাশের নার্সারিতে একটু কষ্ট করে খুঁজলেই এই গাছের চারা পেয়ে যেতে পারেন। যদি না পান…

Avatar

HoopHaap Digital Media

নীলকন্ঠ অসাধারণ একটি ফুল। তবে এখনো সেই অর্থে গাছটির প্রচলন আমাদের ভারতবর্ষে দেখা যায় না। আশেপাশের নার্সারিতে একটু কষ্ট করে খুঁজলেই এই গাছের চারা পেয়ে যেতে পারেন। যদি না পান তাহলে আপনাকে ভরসা করতে হবে অনলাইন এর উপর। বেশ বড় আকারের গাছ হয় তবে কেউ যদি টবে প্রতিস্থাপন করতে চান তাহলে এই গাছকে ছোট করে রাখতে হবে। তার জন্য ডালপালা ছেঁটে দিতে হয়। বছরে একবার পাত্র পরিবর্তন করতে হবে। তাহলে সারা বছর হালকা বেগুনি রঙের ফুলে ভর্তি থাকবে আপনার ছাদ বাগান।

এই গাছের জন্য ভালো করে উচ্চ জল নিকাশি ব্যবস্থা যুক্ত মাটি প্রস্তুত করতে হবে তার জন্য বাগানের মাটির সঙ্গে অবশ্য করে কোকোপিট অথবা ধানের খুদ কিংবা কাঠের গুঁড়ো নিতে পারেন। লাল বালি এবং জৈব সার যার মধ্যে নিতে পারেন এক বছরের পচানো গোবর সার অথবা এক বছরের পচানো পাতা পচা সার অথবা ভার্মি কম্পোস্ট। প্রত্যেকটি উপাদানকে খুব ভালো করে মিশিয়ে নিয়ে এর মাটি প্রস্তুত করতে হবে।

১২ ইঞ্চির একটি টবে অনায়াসে প্রতিস্থাপন করতে পারেন এই গাছ তবে বছরে একবার এটি পরিবর্তন করতে হবে। এই গাছ অতিরিক্ত কড়া রোদ পছন্দ করে না তাই আপনার ছাদবাগানের যেখানে উজ্জ্বল আলো আসে অথচ হালকা ছায়া রয়েছে এই জায়গায় এই গাছ প্রতিস্থাপন করুন।

এই গাছে সরষের খোল পচা তরল সার অথবা রান্না ঘর থেকে বেরোনো পচা সবজির জল দশ দিন অন্তর অন্তর দিতে পারেন। জল দেওয়ার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। এই গাছে খুব বেশি জল দেওয়া যাবে না। তবে মাটি ভিজে ভিজে থাকতে হবে। একটু শুকিয়ে গেলে জল দিয়ে দিন। এইভাবে স্টেপ বাই স্টেপ ফলো করলে আপনার ছাদ বাগানে ও খুব সুন্দর করে বেড়ে উঠবে নীলকন্ঠ।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media