Hoop Story

বিদেশ ঘোরার স্বপ্নও হবে পূরণ, খরচ বাঁচিয়েই ঘুরে আসুন এই পাঁচ দেশে

বাঙালি মাত্রেই ভ্রমণপ্রেমী (Vacation)। পাহাড় হোক বা সমুদ্র কিংবা রহস্যের হাতছানি দেওয়া গহীন জঙ্গল, ঘুরতে যাওয়ার সুযোগ পেলে বাঙালি সবেতেই রাজি। কিন্তু এক্ষেত্রে অনেক মানুষেরই দৌড় দার্জিলিং, দীঘা কিংবা পুরী। সাধ থাকলেও বিদেশ ঘোরার সাধ্য থাকে না অনেকেরই। আসলে বিদেশ শুনলে মনে সর্বপ্রথমে খরচের ভাবনা আসাটাই স্বাভাবিক। লক্ষ লক্ষ টাকা খরচ করে ঘুরতে যাওয়ার কথা শুনলে বেশিরভাগ মানুষই পিছিয়ে আসে। তবে এই ভাবনার এবার বদল হবে। বিদেশ মানেই লক্ষ লক্ষ টাকা খরচ খরচ নয়। ঠিকমতো প্ল্যান করলে এক লক্ষ টাকাতেও দিবরি বিদেশ ঘুরে আসা যায়। এমন কিছু কিছু জায়গা রয়েছে যেখানে এক লক্ষ টাকাতেই খুব ভালো ভাবে ঘোরা হয়ে যাবে।

ভারতের প্রতিবেশী দেশ ভুটান। আলাদা করে ভিসা করাতে লাগবে না, পাসপোর্ট থাকলেই ঘুরে আসা যাবে ভুটান। হিমালয়ের নজরকাড়া দৃশ্য, পাহাড়ি নদী, অর্কিডের গালিচা, রঙিন কাঠের বাড়ি যেন গ্রিটিংস কার্ডে আঁকা ছবি। এক লক্ষ টাকার মধ্যেই থিম্পু, পারো, ফুন্টশেলিংয়ের মতো জায়গায় ঘুরে আসা যাবে। সড়ক পথের পাশাপাশি আকাশপথেও যাওয়া যাবে ভুটান।

ভুটানের কথা উঠলে নেপালের প্রসঙ্গ উঠবে না তা হতে পারে না। প্রতিবেশী এই দেশেও ভিসা ছাড়াই ঘুরে আসা যাবে। পাহাড়ের দেশ নেপাল। বিশ্বের সর্বোচ্চ সাতটি পর্বতশৃঙ্গ রয়েছে এখানেই। পশুপতিনাথ মন্দির, হনুমান মন্দির, বোধিস্তূপ, নারায়ণহিতি প্যালেস মিউজ়িয়াম, কৈসর মহল, নীলকণ্ঠ মন্দির, লুম্বিনী গার্ডেন বা কাঠমাণ্ডুর বিখ্যাত ক্যাসিনো পর্যটকদের প্রিয় জায়গা।

টলি এবং টেলিপাড়ার বহু তারকাকেই এখন দেখা যাচ্ছে থাইল্যান্ড ঘুরতে। ফিফি আইল্যান্ড, ক্র্যাবি আইল্যান্ড বা ফুকেটের সৌন্দর্য মুগ্ধ করবে পর্যটকদের। এছাড়াও রয়েছে কোহ লান্তার সমুদ্র সৈকত, চিয়াং মাই আদিবাসী গ্রাম, কোহ সামুইয়ের বিচ পার্টি। সমুদ্র, পাহাড়, প্রাচীন মন্দিরে ঘেরা থাইল্যান্ড থেকে ফিরতে মন চাইবে না মোটেই।

এক লক্ষের মধ্যে বিদেশ ভ্রমণ করতে পৌঁছে যেতে পারেন কম্বোডিয়া। বিশ্বের বৃহত্তম মন্দির সুপ্রাচীন আঙ্কোর ভাট, ফেনম পেনহ, সিয়েম রিপ, কোহ রং স্যামলয়েম এবং কোহ রং এর লং সেট সমুদ্র সৈকত হার মানাবে পাশ্চাত্যের দেশ গুলিকে। কম্বোডিয়ায় গেলে অবশ্য দ্রষ্টব্য টোনলে স্যাপ লেক। এছাড়া মেকং নদীতে প্রমোদ তরী ভ্রমণ এবং স্থানীয় খাবার চেখে দেখাটা কিন্তু অবশ্যই রাখবেন চেকলিস্টে।

টলিতারকাদের প্রিয় গন্তব্যের মধ্যে আরেকটি হল ভিয়েতনাম। একদিকে যেমন আধুনিকতার সমস্ত সুযোগ সুবিধা উপলব্ধ এখানে, তেমনি প্রাচীন সংষ্কৃতিকেও সঙ্গে নিয়ে চলেছে এই দেশ। ফু কুয়োক, হো চি মিন সিটি, ডা ন্যাং, হা লং বে, মার্বেল মাউন্টেন, হোই অ্যান ভিয়েতনামের অবশ্য দ্রষ্টব্য স্থান। খরচ পড়বে মোটে এক লক্ষ টাকা।

Related Articles