Hoop News

Train Facts: ট্রেনের এই কামরায় উঠলে বড় সমস্যায় পড়বেন, হতে পারে জেলও

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনকেই দূরের গন্তব্যে যাওয়ার জন্য বেছে নেন অনেকেই। আর এই ধরণের ট্রেনে থাকে অনেকরকম কামরা। স্লিপার কোচ থেকে এসি কোচ, এমনকি অসংরক্ষিত কোচও থাকে এক্সপ্রেস ট্রেনে।

তবে আপনার জেনে রাখা উচিত যে ট্রেনের সব ধরণের কোচে কিন্তু যাত্রীদের চড়ার অনুমতি দেয়না ভারতীয় রেল। এক্ষেত্রে জেনারেল কামরার টিকিট কেটে যেমন কখনোই সংরক্ষিত কামরা বা এসি কামরায় চাপা যায়না, তেমনই আবার লোকাল ট্রেনের টিকিট কেটেও চড়া যায়না এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনে। এক্ষেত্রে কোনো যাত্রীকে এমনটা করতে দেখা গেলে তৎক্ষণাৎ তাকে জরিমানা করেন টিকিট এক্সামিনাররা।

তবে আপনি যদি ফার্স্ট ক্লাসের টিকিটও কাটেন, তবুও ট্রেনের সব কামরায় আপনার চড়ার অনুমতি নেই। ট্রেনের মধ্যে এমন একটি কামরা রয়েছে, যেখানে কোনো যাত্রীকেই চাপার অনুমোদন দেয়না রেল। এটি হল এক্সপ্রেস ট্রেনের প্যান্ট্রি কার। এখানে রেল কোনো যাত্রীকে চড়ার অনুমতি দেয়না। তবে শুধুমাত্র যদি কেউ গরম দুধ বা জল অর্ডার দিতে চান, সেক্ষেত্রে এই কামরায় চড়তে পারেন আপনি।

Related Articles