whatsapp channel

Electric Scooter: ৭৫ হাজারের কম দামেই ইলেকট্রিক স্কুটার, ফিচার্স দেখে বাহবা দিচ্ছেন রাইডাররা

ভারতীয় দু-চাকা গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। ক্রমশ পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেলের দিকে হাত বাড়াচ্ছেন। বলা বাহুল্য, দু'চাকা থেকে চার'চাকা, সবেতেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতীয় দু-চাকা গাড়ির বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। ক্রমশ পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেলের দিকে হাত বাড়াচ্ছেন। বলা বাহুল্য, দু’চাকা থেকে চার’চাকা, সবেতেই ইলেকট্রিক গাড়ির চাহিদা তুঙ্গে। আর এই বাজারে বেশ ভালো নামডাক হয়েছে ওলা, হিরো, ইয়ামহা সহ বেশ কয়েকটি কোম্পানির। এইসব কোম্পানির ইলেক্টটিক গাড়ি বা স্কুটারের চাহিদা এখন বেশ ভালো। তাই এখন শহর থেকে মফঃস্বল- সব জায়গাতেই ইলেকট্রিক গাড়ির শোরুম খোলা হচ্ছে অনেক।

দু’চাকা গাড়ি, বিশেষ করে স্কুটারের বাজারে এখন জনপ্রিয়তা পেয়েছে একাধিক গাড়ি নির্মাতা কোম্পানি। তবে এই এই চলতি বাজারে সকলকে টক্কর দিয়ে আরো একটি দুর্দান্ত ফিচার্সের গাড়ি লঞ্চ করল ওকিনাওয়া। এই কোম্পানিটি ২০১৫ সালে ভারতের বাজারে আত্মপ্রকাশ করেছে। আর সম্প্রতি দুর্দান্ত ফিচার্স সহ একটি স্কুটার লঞ্চ করল তারা। ওকিনাওয়া লাইট (Okinawa Lite) স্কুটারটি সাড়া ফেলেছে ক্রেতাদের মধ্যে। এলহন একনজরে দেখে নিন এই গাড়ির বিস্তারিত তথ্য।

■ লুক ও ডিজাইন: মডার্ন ফিউচারিস্টিক লুকে এই স্কুটার লঞ্চ করেছে নির্মাতা সংস্থা। লুকের দিকে নজর রেখে এই স্কুটারে রাখা হয়েছে স্লিক এবং রাউন্ডেড এজ। বলা যায়, লুকের দিক দিয়ে টপ-নচ বিকল্প দেওয়া হয়েছে স্কুটারটিতে। মোট পাঁচটি রংয়ে উপলব্ধ রয়েছে এই ইলেকট্রিক স্কুটারের। সেগুলি হল- ব্লু, সিয়ান, রেড, হোয়াইট এবং ইয়েলো।

■ ইঞ্জিন: এই স্কুটারে একটি শক্তিশালী ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ১.২৫ kWh লিথিয়াম আয়ন ব্যাটারি, যা চার্জ হতে সময় নেয় ৪ থেকে ৫ ঘণ্টা। ওকিনাওয়া লাইট সর্বাধিক ২৫ কিলোমিটার প্রতি ঘন্টা স্পিড দিতে পারে। এছাড়াও ৬০ কিলোমিটারের দুর্দান্ত রেঞ্জ এটিকে আরো বেশি আকর্ষণীয় করে তোলে।

■ ফিচার্স: এই স্কুটারে রয়েছে বেশ কিছু অত্যাধুনিক ফিচার্স। যার মধ্যে গুরুত্বপূর্ণ LED হেডল্যাম্প, একটি ডিটাচেবল ব্যাটারি, LED উইঙ্কার্স সমেত অনন্য ব্যাকলাইট ডিজ়াইন এবং স্টাইলিশ অ্যালুমিনিয়াম অ্যালয় হুইল। এছাড়াও এতে থাকছে USB পোর্ট এবং মোবাইল অ্যাপ কানেক্টিভিটি। এইসব ফিচার্স গাড়িটিতে অত্যাধুনিক মান প্রদান করে।

■ দাম: বর্তমানে ভারতের বাজারে এই গাড়িটির এক্স শোরুম দাম রয়েছে ৭৪,৯৯৯ টাকা। তবে এখন মাত্র ২ হাজার টাকা দিয়ে এটি বুক করা যাবে। তবে গাড়ি হাতে পেতে বেশ কয়েকদিন সময় লাগবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা